মেয়েটি হাতে মোবাইল নিয়ে পা দিয়ে কি করছে ZOOM করে দেখুন, হুঁ’শ উড়ে যাবে আপনার!

বর্তমানে সভ্য হয়েছে মানব সমাজ। বিজ্ঞানের জয়যাত্রা কে সঙ্গী করে মানবসমাজ এগিয়ে চলেছে আরও উন্নতির দিকে। কিন্তু সত্যিই কি উন্নত হয়েছি আমরা? শুধুমাত্র কি বিজ্ঞানে উন্নত হলেই উন্নতির আলোকে উ’দ্ভা’সিত হবে মানব সমাজ? সমাজের উন্ন’তির জন্য চাই প্রতিটি মানুষের মানবিক চেতনার উন্নতি। প্রতিটি মানুষকে যথার্থ শিক্ষায় শিক্ষিত হতে হবে। একটি শিশুকে তার প্রাথমিক সমস্ত শিক্ষা দান করেন শিশুটির মা।

প্রত্যেক শিশুর প্রথম শিক্ষক হলেন তার মা। জীবনের প্রাথমিক পাঠ প্রতিটি শিশু তার মায়ের কাছ থেকেই পায়। তাই কোন এক মনীষী বলেছিলেন, “আমাকে একটি শিক্ষিত মা দাও আমি তোমাদেরকে একটি শিক্ষিত জাতি উপহার স্বরূপ প্রদান করব।”কিন্তু সোশ্যাল মিডিয়ায় এমন একটা ছবি এসে উপস্থিত হয়েছে যা মানুষের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে এখনো সমাজের বুকে তথাকথিত শিক্ষিত নামধারী অ’শি’ক্ষিত মানুষজন রয়েছে।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল একটি ছবিতে দেখা গিয়েছে রিক্সা করে এক বাচ্চাকে স্কুল থেকে নিয়ে আসছে তার মা। কিন্তু তার মায়ের হাতে রয়েছে মোবাইল কিন্তু পায়ের তলায় রয়েছে এমনই এক বস্তু যা দেখে ওই মহিলার যথার্থ শিক্ষার নিদর্শন পাওয়া যায়। আদতে হয়তো দেখে মনে হবে ওই মহিলা খুব শিক্ষিত কিন্তু ছবিতে তার কর্মকাণ্ড নেটিজেনদের মনে প্র’ব’ল ক্ষো’ভে’র সঞ্চার করেছে।

ছবিটিতে দেখা যাচ্ছে হাতে মোবাইল নিয়ে ঐ মহিলা তার সন্তানের ব্যাগের উপর পা রেখে বসে রয়েছেন। যেখানে শিক্ষাকে মা সরস্বতীর আশীর্বাদ রূপে গণ্য করা হয়, এখানে ওই মহিলার এমন ন্য’ক্কা’রজ’নক আচরণে সকলেই ওই মহিলার তুমুল সমালোচনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button