মা দুর্গা এবার কীসে আসছেন? জেনে নিন খুব সহজ পদ্ধতিতে পঞ্জিকা ছাড়াই!

2020 করোনা আক্রমণের পর আমরা কিছু বোঝার আগেই কেটে যাচ্ছে মাসের পর মাস। দেখতে দেখতে চলে এল আশ্বিন মাস। তার মানেই বাঙালিদের সবথেকে উৎসব দুর্গোৎসব প্রায় দোরগোড়ায়। যার অপেক্ষায় দিন কাটে প্রতিটি বাঙালির। তবে এবছর আশ্বিন মাস মল মাস হওয়ায় দুর্গা পুজো অনুষ্ঠিত হবে তার পরে অর্থাৎ কার্তিক মাসে।

দুর্গা পুজোয় সপ্তমীর দিন দেবীর মর্তে আগমন ঘটে, আর দশমীর দিন হয় দেবীর বিসর্জন।সেই মতে দুর্গাপুজোয় দেবী কীসে আসবেন বা কীসে গমন করবেন সেই সকল যানের উল্লেখ রয়েছে শাস্ত্রে। ফি বছর দেবী কোন যানে আসবেন সেটিও প্রতি বছরের পঞ্জিকাতেই উল্লেখ থাকে।

পঞ্জিকা ছাড়াও এই যানের হিসেব কষার একটি সূত্র রয়েছে। যা থেকে পঞ্জিকা ছাড়াই বলা যায় কোন বছর মা দুর্গা কীসে করে আসবেন আর কীসে গমন করবেন যেমন শাস্ত্রে লেখা রয়েছে, “রবৌ চন্দ্রে গজারূঢ়া ঘোটকে শনি ভৌময়োঃ। গুরৌ শুক্রে চ দোলায়াং নৌকায়াং বুধবাসরে।।”

‘রবৌ চন্দ্রে গজারূঢ়া’, অর্থাৎ, রবিবার অথবা সোমবার যদি সপ্তমী হয় তবে মায়ের আগমন ঘটবে গজে বা হাতিতে।ঠিক এই হিসেব অনুসারে দশমীর দিনও যদি রবি বা সোমবার হয় তবে মায়ের বিদায় হবে গজে।
ঘোটকে শনি ভৌময়োঃ’, এর অর্থ হলো সপ্তমী ও দশমী যদি শনিবার বা মঙ্গলবার হয়‌ তবে মায়ের আগমন ও বিসর্জন হবে ঘোড়ায়।

‘গুর শুক্রে চ দোলায়াং’, এর অর্থ হলো সপ্তমী এবং দশমী যদি বৃহস্পতিবার বা শুক্রবারে হয় তবে দেবীর আগমন ও বিসর্জন ঘটবে দোলায়‌।নৌকায়াং বুধবাসরে’, অর্থাৎ সপ্তমী ও দশমী যদি বুধবারে হয় তাহলে দেবীর আগমন ও বিসর্জন নৌকায় করে হবে।এই হল শাস্ত্রে লিখিত নিয়ম। আর এই নিয়মানুযায়ী চলতি বছরের দুর্গাপূজোর সপ্তমী পড়েছে মঙ্গলবার এবং দশমী পড়েছে শুক্রবার। অর্থাৎ শাস্ত্র অনুযায়ী দেবীর আগমন হবে ঘোড়ায় এবং দেবীর বিসর্জন হবে দোলায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button