সন্তানের ওজন বাড়াতে চান? এই পদ্ধতিতে খাওয়ান সুজি! ফল মিলবে হাতেনাতে! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- যখনই কোন বাচ্চা জন্মগ্রহণ করে তখনই বাড়ির অভিভাবকদের মাথায় একটা গভীর চিন্তা চলে আসে। সেই বাচ্চাকে কিভাবে মানুষ করবে বা কি ধরনের খাবার খাওয়ালে তার বাচ্চা সঠিক পুষ্টি পাবে এ ব্যাপারে নিরন্তর গবেষণা চলে ঠিক কথাই , কিন্তু তেমন ভাবে কোন তথ্য তারা জানতে পারে না।

হয়তো আপনার বাড়ির রান্না ঘরেই রয়েছে সেই উপাদানটি যেটি খাওয়ালে আপনার বাচ্চা রীতিমতো ব্যাপক পরিমাণে পুষ্টি গ্রহণ করতে পারবে আজকের এই প্রতিবেদনের মাধ্যমে সেই খাবার সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরার চেষ্টা করা হলো। আমাদের প্রত্যেকের বাড়িতেই সুজি থাকে। যখন হঠাৎ করেই খিদে পেয়ে যায় এবং বাড়িতে কোন কিছু থাকে না তখন কিন্তু সুজি রান্না করে আমরা খেয়ে নিতে পারি।

এতে পেট যেমন ভরে যায় তার পাশাপাশি শরীরের পুষ্টি জোগাতে সাহায্য করে। এই সুজি কিন্তু ছয় মাসের বাচ্চা থেকে পাঁচ বছরের বাচ্চাকে আপনি নিয়মিত অনায়াসে খাওয়াতে পারেন। তবে একটি বিশেষ প্রক্রিয়া বা পদ্ধতি রয়েছে। অবশ্য সেটি অবলম্বন করতে হবে। যদি আপনি শুধু সুজি দিয়ে দেন তাহলে কোন লাভ হবে না। সুজি একটি শর্করা জাতীয় খাবার।

যা আমাদের শরীরে অর্থাৎ বাচ্চাদের শরীরে তেমনভাবে কোন পুষ্টির যোগান দেয় না। কিন্তু আপনি যদি সুজির সাথে প্রোটিন জাতীয় খাবার অর্থাৎ দুধ বা ডিম মিশিয়ে খাওয়ানো এমনকি যদি সুজির সাথে আপনি ফ্যাট জাতীয় যেমন ঘি মাখন তেল ইত্যাদি জাতীয় খাবার মিশিয়ে খাওয়ান তাহলে কিন্তু আপনার বাচ্চা সঠিক পুষ্টি পেতে শুরু করবে।

কারণ শর্করা জাতীয় খাবার টি প্রোটিন এবং ফ্যাট জাতীয় খাবার সাথে মিশে ভালো পুষ্টিযুক্ত খাবারে পরিণত হয়। এবং এই খাবার নিয়মিত যদি আপনার শিশুর শরীরে প্রবেশ করে তাহলে মস্তিষ্কের বিকাশ থেকে শুরু করে ওজন বৃদ্ধি এমনকি উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button