আজ মনসা পূজা, রাজ্যবাসীকে বিশেষ শুভেচ্ছাবার্তা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের, করলেন টুইট

আজ হিন্দুদের মনসা পূজো। ভগবান দেবাদিদেব মহাদেবের এই মানস কন্যার আরাধনায় ভর্তি হন অসংখ্য হিন্দুরা। একটা সময় বাংলার গ্রামে গ্রামে জগৎগৌরী দেবী মা মনসার পূজা বহুল প্রচলিত ছিল। কিন্তু বর্তমানে খুব কম জায়গাতেই মা মনসার পূজা করা হয়। কিন্তু এবারে ভয়াবহ করোনার গ্রাসে পড়ে মা মনসা পূজা তে ভাটা পড়েছে। মৃৎশিল্পীরা অন্যান্যবারের তুলনায় এবারে একদমই মা মনসার মূর্তি গড়ার অর্ডার পাননি।

যার ফলে আর্থিক দিক দিয়ে তারা অনেকটাই বিপ-র্যস্ত হয়েছেন। মনসা দেবী অভিজাত অভিজাত বেবি নন, তিনি হলেন প্রান্তিক মানুষের পূজনীয় দেবী। মনসামঙ্গল কাব্যের দেখা যায় চাঁদ সওদাগরের দ্বারা প্রথম মনসা পূজো বাংলায় প্রচলিত হয়েছিলো। অনেক ঘা-ত প্রতি-ঘা-ত এর মাধ্যমে চাঁদ সওদাগর মনসা দেবীর পূজা করতে রাজি হয়েছিলেন। তারপর থেকেই বিশেষ করে প্রান্তিক শ্রেণীর মানুষেরা দেবী মনসা ঘটা করে পূজা করে আসছেন।

বেশ কিছু জায়গায় অতি আড়ম্বর সহকারে দেবী মনসার পূজা অনুষ্ঠিত হয়।কিন্তু করোনার এই বিশ্বব্যাপী প্রভাব ক্ষ-তি করেছে বাংলার মৃৎশিল্পে। এবারের মনসা পূজা বেশ অনেকটাই জৌলুসহীন। আগামী দুর্গাপুজোতেও পরিস্থিতি হয়তো স্বাভাবিক হবে না। তাই আগামী দূর্গা পুজো মানুষকে অনেক সাবধানতার সাথেই কাটাতে হবে।এই বিশেষ দিনটি উপলক্ষে টুইট করে সারা বাংলার মানুষ কে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি টুইটারে লিখেছেন “সকলকে জানাই মনসা পূজোর শুভেচ্ছা।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button