স্বাধীনতা দিবসে নিউ ইয়র্কের আকাশে এই প্রথম উড়লো ভারতের পতাকা, চললো ভারতের দেশাত্মবোধক গান!

আজ ভারতের বুকে পালিত হচ্ছে ৭৪ তম স্বাধীনতা দিবস। এই স্বাধীনতা আবেদন, নিবেদন বা চাটুকারিতা করে মেলেনি। বহু বিপ্লবী , যো-দ্ধারা তাঁদের প্রাণের বিনিময়ে ব্রিটিশদের থেকে ছিনিয়ে এনেছেন দেশের স্বাধীনতা। বহু বিপ্লবীর আত্মত্যা-গের কাহিনী স্বর্ণাক্ষরে লিখিত রয়েছে ইতিহাসের পাতায়। ক্ষুদিরাম বসু থেকে শুরু করে ভগৎ সিং, মাস্টারদা সূর্য সেন, নেতাজী সুভাষ চন্দ্র বসু সহ অনেকেই তাদের প্রাণ উৎসর্গ করে দেশবাসীকে পরাধীনতার গ্লানি থেকে মুক্ত করেছেন।

প্রতিবারের মতো এবারে স্বাধীনতা দিবসের উদ্‌যাপন ছিলো অনেক আলাদা। কারণ ছাত্রছাত্রীদের সেই স্কুলে গিয়ে পতাকা উত্তোলন, পদযাত্রা, পাড়ার মোড়ে মোড়ে পতাকা উত্তোলন এই চেনা ছবিগুলো এবারে দেখা যায়নি। কারণ সারা দেশ তথা পৃথিবীর বুকে স-ন্ত্রা-সের কালো জাল বিস্তার করে রয়েছে করোনা। তাই নির্দিষ্ট শারীরিক দূরত্ব বজায় রেখে অনেক জায়গাতেই নামমাত্র লোক নিয়ে তোলা হয়েছে জাতীয় পতাকা। বন্ধ স্কুল কলেজ।

তাই ছাত্রছাত্রীরা এবারে স্কুল-কলেজে পতাকা উত্তোলন করতে পারেনি। ভারতীয় জনগণের জন্য এক গর্বের মুহূর্তের উপস্থিত হয়েছিল গতকাল স্বাধীনতা দিবসের দিন। আমেরিকার আকাশে উত্তোলিত হলো ভারতের তেরঙা পতাকা। সেই সাথে উত্তোলিত হল আমেরিকার পতাকাও। জানা গিয়েছে এই অনুষ্ঠানে প্রায় 200 জন ভারতীয় এবং আমেরিকান জনগণ অংশগ্রহণ করেছিলেন। জাতীয় পতাকা উত্তোলনের সাথে সাথে চলেছিলো দেশাত্মবোধক গান এবং স্লোগান।

ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবসে আমেরিকার বুকে ভারতীয় পতাকা উত্তোলিত হয়ে এক গৌরবময় ইতিহাসের সৃষ্টি হল। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নিউ ইয়র্কে নিযুক্ত ভারতীয় কনস্যুলেট জেনারেল রনধীর জয়সোয়াল। জানা গিয়েছে এই গৌরবময় অনুষ্ঠান সংঘটিত হয়েছে আমেরিকার নিউইয়র্ক এর টাইমস স্কোয়ারে। এই অনুষ্ঠানের অন্যতম উদ্যোক্তা ছিলেন ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনের প্রাক্তন প্রধান অলক কুমার । এই প্রথম ভারতের স্বাধীনতা দিবসের দিন আমেরিকার বুকে তেরঙা পতাকা উত্তোলন এ গর্ব অনুভব করেছেন আপামর ভারতবাসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button