আগামী মার্চের মধ্যেই এই চারটি ব্যাঙ্ক বেসরকারিকরণ হচ্ছে, নির্দেশ কেন্দ্রের!

বর্তমানে ভারতীয় রেলের একটি ক্ষেত্র কে বেসরকারি হাতে তুলে দেয়ার চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। বেশ কিছু উল্লেখযোগ্য ভারতীয় ট্রেন গুলি কে বেসরকারি হাতে তুলে দেয়া হতে চলেছে। এছাড়াও গুরুত্বপূর্ণ কয়েকটি কয়লা খনি গুলিকে বেসরকারি হাতে তুলে দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকার যুক্তি দেখিয়েছে যে এই বেসরকারীকরণ এর ফলে দেশের আভ্যন্তরীণ স্তরে বেশ মোটা টাকার বিনিয়োগ আসবে এবং এক ব্যাপক কর্মসংস্থানের ক্ষেত্র তৈরি হবে।

এই নিরিখে এবার বেশকিছু ব্যাংকেরও বেসরকারিকরণ করার লক্ষ্যে নেমেছে কেন্দ্রীয় সরকার। জানা গিয়েছে সাত মাসের মধ্যেই চারটি ব্যাংকের বেসরকারিকরণ সম্পূর্ণ করতে চাইছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এই নিরিখে অর্থমন্ত্রক কে নির্দেশ দেয়া হয়েছে দ্রুত কাজ সম্পন্ন করার জন্য। আগামী মার্চের মধ্যেই এই বেসরকারিকরণের কাজ কেন্দ্রীয় সরকার সেরে ফেলতে বদ্ধপরিকর। কেন্দ্র জানিয়েছে ব্যাংকের ব্যবসা কেন্দ্রীয় সরকার আর নিজের নিয়ন্ত্রনে রাখতে চাইছে না।

যার দরুন এবার ব্যাঙ্কগুলিকে তুলে দেওয়া হচ্ছে বেসরকারি হাতে। জানা গিয়েছে নিম্নলিখিত ব্যাঙ্কগুলির শেয়ার বিক্রি করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। এই ব্যাংক গুলি হল – ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, আইডিবিআই ব্যাঙ্ক, পাঞ্জাব সিন্ধ ব্যাংক এবং ইউকো ব্যাংক। এছাড়া আরো অন্যান্য বেশ কয়েকটি ব্যাংকের বেসরকারিকরণ করার লক্ষ্যে অবতীর্ণ হয়েছে কেন্দ্রীয় সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button