বহুযুগের পুরোনো জাদুঘর বন্ধ করে তৈরী হলো মসজিদ, বিশ্বজুড়ে সমালোচনা!

ভারতে এক বিখ্যাত ঘ’টনা হল বা’বরি মস’জিদ মা’মলা। এই মসজিদটির জায়গায় নাকি আগে ছিল রা’ম ম’ন্দির এই বিষয়ে বাবরি ম’সজি’দ ভে’ঙে দেয় ক’র’সে’বকরা। এরপর দীর্ঘ মামলা শেষে অযোধ্যার এই বাবরি ম’সজিদে’র রায় রায় সু’প্রিম কো’র্ট। এই সু’প্রিম কো’র্টের রায় দেয়ার পরেই গত 5 ই জুন অযোধ্যার ওই বিত-র্কিত অঞ্চলে যেটা রাম মন্দির ট্রাস্টের এক্তিয়ারে পড়েছে, সেখানে রাম মন্দিরের ভূমি পুজোর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

কিন্তু এই ভূমি পূজাকে কেন্দ্র করে বিস্তর বি’ত’র্কের সৃ’ষ্টি হয় সারা দেশজুড়ে।এবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের নির্দেশে ইস্তানবুলের একটি মিউজিয়াম কে মসজিদে রূপান্তরিত করার প্রক্রিয়া শুরু হয়েছে। জানা গিয়েছে অর্থোডক্স চার্চ’কে ‘কারিয়ে মিউজিয়ামে’ রূপান্তরিত করা হয়েছিলো। এক হাজার বছরের পুরনো চার্চ ছিলো এই কারিয়ে। উসমানীয় খলিফারা এই চার্চকে মসজিদে রূপান্তরিত করেন।

তারপর উসমানিয়া খলিফাদের প-ত-ন ঘটলে এই চার্চকে মিউজিয়াম বানানো হয়। কিন্তু বর্তমানে তুরস্কের প্রেসিডেন্ট ওই মিউজিয়াম কে আবার মসজিদে রূপান্তরিত করার নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে। মুসলিম সম্প্রদায়ের মানুষেরা আর মাসখানেকের মধ্যেই সেখানে প্রার্থনা করতে পারবেন। এর আগেও ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃত হাজিয়া সোফিয়া মিউজিয়ামকে মসজিদে পরিবর্তন করার নির্দেশ দিয়েছিল তুরস্কের আদালত।

বাইজেন্টাইন সম্রাটদের সময় অর্থোডক্স চার্চ কারিয়ে তৈরি করা হয়। আবার ইস্তানবুলের গোল্ডেন হর্ণ এলাকার এই সুপ্রাচীন জাদুঘর কারিয়ে কে মসজিদে রূ’পান্ত’রিত করার প্রক্রিয়ার বি’রু’দ্ধে অনেকেই তুরস্ক সরকারের বি’স্ত’র সমালোচনা শুরু করেছেন। একটা সুপ্রাচীন ঐতিহ্যশালী মিউজিয়াম কে এইভাবে মসজিদে রূ’পান্তরি’ত করার উদ্যোগ এর অনেকেই তী’ব্র নি’ন্দা করেছেন। সারা বিশ্ব জুড়ে শুরু হয়েছে তী’ব্র সমা’লো’চনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button