বড় সুখবর- দারুন সহজ শর্তে 10 লক্ষ টাকা পর্যন্ত ঋণ দিচ্ছে রাজ্য সরকার, কারা কারা পাবেন এই সুবিধা?

বর্তমানে করোনা আবহে ভূলুণ্ঠিত হয়েছে রাজ্য তথা সারাদেশের অর্থনৈতিক পরিকাঠামো। বন্ধ হয়েছে মানুষের রুজি-রোজগার। এই আ-ব-হে-র মধ্যে মানুষ চাইছি যে কোন একটা অবলম্বন যার মাধ্যমে কিছু একটা আয়ের পথ সুগম হয়। এই নিরিখে রাজ্য সরকার সাধারণ মানুষের জন্য এক দারুণ ঘোষণা করেছে।মহিলাদের উন্নয়নের জন্য ডব্লুবিএসইউএলএমের অধীনে স্বনির্ভর গোষ্ঠীর সাহায্যের পরিমাণ বৃদ্ধি করা হচ্ছে।

গবেষণায় দেখা গিয়েছে মহিলারা তাদের কাছে থাকা অর্থ বেশিরভাগটাই খরচ করেন শিক্ষা এবং স্বাস্থ্য খাতে। যার ফলে তাদের কাছে টাকা থাকলে, সেই টাকা স্বাস্থ্য এবং শিক্ষার উন্নয়নের কাজে লাগবে সেই সাথে অন্যান্য পণ্য সামগ্রী কেনাকাটা করলে, তা আর্থিক উন্নতির বৃদ্ধিতে সহায়ক হবে।রাজ্যে মোট ১২৫টি পুরসভা ও ৬ টি কর্পোরেশন রয়েছে৷ ডব্লুবিএসইউএলএমের মাধ্যমে মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলিকে আর্থিক সহযোগিতা প্রদান করে সরকার।

বর্তমানে পুর’শহরাঞ্চলের প্রায় ৬০ হাজার স্বনির্ভর গোষ্ঠীকে এই অর্থ সহযোগিতা করা হচ্ছে বলে জানা গিয়েছে। এই ৬০ হাজার স্বনির্ভর গোষ্ঠীকে সহজ শর্তে ঋণ দেওয়ার পরিকল্পনা নিয়েছে সরকার। এই ঋণের বার্ষিক সুদের হার মাত্র ৭%। প্রথম কিস্তিতে দেওয়া হবে দেড় লক্ষ টাকা । দ্বিতীয় কিস্তির টাকা পাওয়া যাবে প্রথম কিস্তির টাকা পরিশোধ করার পর। এইভাবে আস্তে আস্তে স্বনির্ভর গোষ্ঠী গু-লিকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ প্রদান করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button