জলেই চলবে গাড়ি লাগবে না পেট্রোল-ডিজেল, অভিনব আবিষ্কার মোটর মেকানিকের! রইলো ভিডিও

ভারতে চারচাকা এবং দুই চাকা যানবাহনের এক বি’শাল ব্যপ্তি রয়েছে। মধ্যবিত্তের ঘরে ঘরে রয়েছে মোটরবাইক। উচ্চবিত্তদের ঘরে রয়েছে চারচাকা। কিন্তু বর্তমানে ভারতে পেট্রোল-ডিজেলের দাম ক্র’মশ বা’ড়তে থাকায় যথে’ষ্ট খর’চসা’পেক্ষ হয়েছে যানবাহনের জ্বা’লা’নির বিষয়টি। দিনদিন ঊ’র্ধ্ব’মুখী হচ্ছে পেট্রোল ডিজেলের মূল্য। যার দরুন অনেকেই বি’ক’ল্প জ্বা’লা’নির সন্ধা’ন করছেন।

এই আ’ব’হে ইলেকট্রিক চালিত যা’ন’বাহ’ন এর জনপ্রিয়তা আস্তে আস্তে বেড়েছে কিন্তু বিদুতের দা’মটা’ও ক্র’ম’শ‌ই ঊ’র্ধ্ব’মুখী হচ্ছে। এই আ’বহে’ই এক উচ্চ মাধ্যমিক পাস মোটর মেকানিক তৈরি করে ফেলেছেন এমন এক গাড়ি যা পেট্রোল ডিজেলের উপর ভরসা না করে গড়গড়িয়ে চলবে জলের উপর ভরসা করে। শুনে বিষয়টি কল্পবিজ্ঞান মনে হলেও এটাই বা’স্তব এ করে দেখিয়েছেন উচ্চমাধ্যমিক পাশ এক মেকানিক।

তিনি তার গ্যারেজে তৈরি করেছেন এমন এক গাড়ি যা চলতে লাগবে না কোন পেট্রোল ডিজেল, গাড়িটি সহজেই চলবে জলের মাধ্যমে।জানা গিয়েছে 2012 সালে ওই মেকানিক তার মারুটি 800 গাড়িটিকে জলে চলা গাড়িতে পরিবর্তন করেছিলেন। জানা গেছে এই গাড়িটির স’র্বোচ্চ গ’তি’বেগ প্রতি ঘন্টায় 50 থেকে 60 কিলোমিটার। এমনকি এই গাড়ি মোবাইল থেকেও নিয়ন্ত্রণ করা যায়। ওই মেকানিক জানিয়েছেন প্রায় দেড় বছর সময় লেগেছে তার এই গাড়িটিকে রূপদান করতে।

18 মাস ধরে ক’ঠোর প’রিশ্র’ম করে তিনি বানিয়েছেন এই গাড়ি। শুধুমাত্র জলের মাধ্যমে এই গাড়ি চালানো সম্ভব হলে পেট্রোল-ডিজেলের বহু টাকার খরচা বেঁচে যাবে যানবাহন মালিকদের। ওই মে’কা’নিক জানিয়েছেন এই গাড়ি বাজারে আনতে এক চি’না কো’ম্পানি তার সঙ্গে যোগাযোগ স্থাপন করেছে কিন্তু এখনো পর্যন্ত কোনো ভারতীয় কোম্পানি তার এই আবিষ্কার কে ঘিরে উৎসাহ প্রদর্শন করে নি। তবে ওই মেকানিক দাবি করেছেন কোন ভারতীয় কোম্পানির মাধ্যমে বাজারে তার এই গাড়ি উপস্থিত হোক।

ওই মেকানিকের নাম হল মোঃ রাসি মাকরানি। তিনি মধ্যপ্রদেশের বাসিন্দা। 44 বছর বয়সী উচ্চমাধ্যমিক পাশ এই মোটর মেকানিক অসাধ্য সাধন করেছেন। এবার তিনি উৎসুক রয়েছেন তার এই আবিষ্কারের যথার্থ প্রচারের জন্য।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button