শুরু স্পেশাল ট্রেন চলাচল, কিভাবে করা যাবে টিকিট বুকিং? কবে থেকে চলবে এই ট্রেন? রইলো বিস্তারিত

আগামীকাল ১২ই সেপ্টেম্বর থেকে বাড়ছে স্পেশ্যাল ট্রেনের সংখ্যা। ৮০টি স্পেশ্যাল ট্রেন চালাবে বলে সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল, এই ৮০টি স্পেশ্যাল ট্রেনের সঙ্গে চলবে শতাব্দী এক্সপ্রেস, হামসফর এক্সপ্রেস সহ বিভিন্ন এসি ট্রেন।

আগামীকাল থেকে যে ট্রেনগুলো চলবে তার তৎকাল টিকিট বুকিং ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। IRCTC -র ওয়েবসাইটে বা পিআরএস কাউন্টারে তৎকাল টিকিট বুকিং করে যাবে। সাধারণত ট্রেন ছাড়ার সময়ের ২৪ ঘণ্টার আগে থেকে তৎকাল টিকিট বুকিং শুরু হয়৷ যতক্ষণ না সমস্ত টিকিট বুক হয়ে যায় ততক্ষন এই কোটায় টিকিট বুক করা যায়, সেই নিয়মই জারি থাকছে।

স্পেশ্যাল ট্রেনের পাশাপাশি এবার হয়তো চালু হতে চলেছে লোকাল ট্রেন পরিষেবা। মেট্রো চালু হওয়ার পর থেকেই লোকাল ট্রেন চালু করা নিয়ে রাজ্যগুলোর সাথে বৈঠক করতে চায় বলে জানিয়েছেন দক্ষিণ-পূর্ব রেলের জেনারেল ম্যানেজার। ইতিমধ্যেই মুম্বই তে অত্যাবশকীয় পরিষেবার সঙ্গে যুক্ত মানুষের জন্য প্রয়োজনীয় বিধি মেনে ৭০০টি লোকাল ট্রেন চালু করা হয়েছে।

৮৫লক্ষ যাত্রীর বদলে মাত্র সাড়ে ৩ লক্ষ যাত্রীর জন্য এই পরিষেবা, ১৪০টির বদলে মাত্র ৫০টি স্টেশনে থামছে ট্রেন। যাত্রীদের উদ্দেশ্যে বিশেষ QR কোডের ব্যবস্থা করেছে মহারাষ্ট্র সরকার।এই “মুম্বই মডেল” কে সামনে রেখে বাকি রাজ্যগুলোতেও লোকাল ট্রেন চালুর উদ্যোগ নেওয়া হয় কিনা এখন সেটাই দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button