চাকরি ছেড়ে দিয়ে ড্রাগন ফলের চাষ করেছেন এই ব্যক্তি! টার্গেট কোটি টাকার বিক্রি!

নিজস্ব প্রতিবেদন :-আমাদের মধ্যে এমন অনেক মানুষ রয়েছে যারা কখনোই চাকরির মধ্যে নিজের জীবনকে সীমাবদ্ধ রাখতে চায় না, তারা চায় নিজের মতো করে কিছু করতে যা হবে তার একান্ত নিজস্ব। ঠিক সেই রকমই একজন হলেন এনামুল কবির। এনামুল কবির জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণীতে মাস্টার্স ডিগ্রি অর্জন করার পর ঢাকায় মাল্টিন্যাশনাল কোম্পানির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা ছিলেন।

কিন্তু 2015 সালে চাকরি ছেড়ে প্রথমে 2 বিঘা জমিতে ড্রাগন ফল চাষ করা শুরু করেন। যথেষ্ট লাভ হওয়ায় 2016 সালে 9 বিঘা জমিতে এই ড্রাগন ফল চাষ করা শুরু করেন। ভারত সীমান্তের গা ঘষা তিলকপুর গ্রামের বাসিন্দা একছের আলীর ছেলে এনামুল কবির। বর্তমানে এনামুল হয়ে উঠেছে সেই অঞ্চলের শিক্ষিত বেকার যুবকদের অনুপ্রেরণা, পাশাপাশি তার এই ড্রাগন ফল চাষের লাভ দেখে লোকালয়ের সমস্ত চাষিরা তাকে দেখে অনুপ্রাণিত হয়েছে।

এনামুল জানিয়েছে, এক বছরের মধ্যে 9 বিঘা জমি থেকে মোট 1 কোটি টাকার ড্রাগন ফল বিক্রি করবে সে, ইতিমধ্যেই 30 লাখ টাকার ড্রাগন ফল বিক্রি করে ফেলেছে। এই ড্রাগন গাছ গুলি 5 থেকে 6 ফুট উচ্চতা বিশিষ্ট হয় এবং ভরা মৌসুমে একটি গাছ থেকে 7 থেকে 8 কেজি ফল সংগ্রহ করা যায়। এমনকি সে তার জমিতে মোট 25 থেকে 30 জন মানুষকে কাজে লাগিয়েছে ।

যার ফলে এই পরিবারগুলি সুখের মুখ দেখেছে। ইতিমধ্যেই তার এই কৃষি বিপ্লবের কথা চারিদিকে ছড়িয়ে গেছে এবং কৃষি অধিদপ্তরের পক্ষ থেকে সকলেই তার চাষের পদ্ধতির প্রশংসা করেছে ,পাশাপাশি তাকে আরো উৎসাহিত করেছে। প্রসঙ্গত ড্রাগন ফল এ দেশের বাজারে সেরকম চাহিদা পূর্ণ না হলেও বিদেশের বাজারে প্রচুর চাহিদা রয়েছে এই ড্রাগন ফলের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button