মাসিকের পর ঠিক কতদিন পরে সহবাস করলে সন্তান হয়? জেনে নিন স্বয়ং ডাক্তারের মুখ থেকে! রইল ভিডিও।

নিজস্ব প্রতিবেদন :- যে প্রশ্নটা বারবার সকলে মধ্যে থাকে অর্থাৎ নব দম্পতিদের মধ্যে প্রায়ই এই ধরনের প্রশ্ন উঁকি মারে সে প্রশ্নের উত্তর আজকে আপনাদেরকে দিতে চলেছেন । মেয়েদের মা-সিক চ-ক্র এক নিয়মিত সাধারণ বিষয় ।এবং মেয়েরা মায়ের স্বাদ অনুভব করতে পারে মূলত এই মা-সিক চ-ক্র জন্য । প্রতি মাসে চার দিনের এই যাত্রাতে শ-রীর থেকে বের হয়ে কিছু ব-র্জ্য প-দার্থ ।এর ফলে প্র-চন্ড পরিমানে ত-লপে-টে ব্য-থা শুরু হয় ।

এই য-ন্ত্রণা শুধুমাত্র একমাত্র মেয়েরাই বুঝতে পারবেন । কিন্তু তবুও এমন কিছু বিষয় থাকে যেগু-লি এর আগে বা পরে করলে প্র-ভাব ফেলতে পারে অনেক কিছুর উপর সেই বিষয় নিয়ে আজকের এই প্রতিবেদন। যে প্রশ্নটা সকলের মধ্যে দেখা যায় সেটি হল যে মা-সিক হবার ঠিক কতদিন পর স-ঙ্গম করলে বা স-হবাস করলে সন্তান ধারণ হয় । আগেকার যুগে অনেকেরই এই তথ্য অজানা ছিল । কিন্তু বিজ্ঞানের এই অগ্রগতির ফলে অন্ধকার কাটিয়ে আলোর মধ্যে এসেছে প্রচুর মানুষ ।

এবং প্রতিনিয়ত সংখ্যা বাড়ছে । তাই এই ধরনের প্রশ্ন কোন ল-জ্জাকর প-রিস্থিতি সৃষ্টি করে না বরং সচেতনতা যুক্ত মানুষের পরিচয় প্রদান করে । মেয়েদের ঋ-তুচ-ক্র বা মা-সিক চ-ক্রের চার ধরনের পর্যায়ে দেখা যায় অর্থাৎ ৪ ধরনের সা’দা স্রা’ব লক্ষ্য করা যায় । প্রথম পর্যায়ে অর্থাৎ যে মুহূর্তে আপনার যো-নিপ-থের অর্থাৎ মেয়েদের যোনিপথে শুকনো থাকবে সেটাকে বলা হয় প্রথম পর্যায়ে । সেই পর্যায়ে সন্তান ধারণ ক্ষ-মতার প্রায় শূন্যের কাছাকাছি । এরপর আসে দ্বিতীয় পর্যায়ে।

এই দ্বিতীয় পর্যায়ে আপনার যোনিপথ ভেজা অবস্থায় থাকবে কিন্তু সা-দা স্রা-ব কে আপনি হাত দিয়ে অনুভব করতে পারবেন না । সেই পর্যায়ে সন্তান ধারণ ক্ষমতা ১% একটু বেশি । তৃতীয় পর্যায়ে আপনি এই সা-দা স্রা-ব কে হাতের মধ্যে নিতে পারবেন অর্থাৎ দুই আঙ্গুলে আপনি বহন করতে পারবেন এবং এটি অনেকটা আঠালো থকথকে হয়ে থাকে । এই অবস্থায় সন্তান ধারণ ক্ষমতা অনেকটা বেশি প্রায় ১০ শতাংশের কাছাকাছি।

এরপরের যে অবস্থা অর্থাৎ যে অবস্থাতে আপনি সা-দা স্রা-বকে দুই আঙ্গুলের মধ্যে নিয়ে ট্রেনে বড় করতে পারবেন তবুও ভেঙ্গে যাবে না সেই পর্যায়ে সন্তান ধারণ ক্ষমতা সবথেকে বেশি । প্রায় ৩০ শতাংশের কাছাকাছি । তাই তৃতীয় পর্যায় শুরু হবার দিন থেকে চতুর্থ পর্যায় শেষ হবার দিন পর্যন্ত আপনি চেষ্টা করতে পারেন । সন্তানধারণ হতে পারে এই সময়ে । তার পাশাপাশি চতুর্থ পর্যায় শেষ হওয়ার পরও আর তিনদিন চেষ্টা করে যেতে পারেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button