গ্রামের পুরনো পদ্ধতিতে তৈরি করুন দারুন সুস্বাদু তালের মালপোয়া! রইল রেসিপি।

নিজস্ব প্রতিবেদন :- বর্তমানের এই সময়ে প্রচুর পরিমাণে তাল এর প্রচলন শুরু হয় গোটা বাংলা জুড়ে । যেহেতু বেশ কিছুদিন আগে জন্মাষ্টমী উৎসব বেরিয়েছে তাই এমনটা অনুমান করা যেতে পারে তার সাথে সাথে শুরু হয়ে গেছে তাল এর প্রচলন । তালের এই প্রচলনে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে দেখা যায় মা কাকিমা দের কে । তালের বড়া তালের লুচি হয় এমনকি তালের মালপোয়া ।

আজকের প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে সহজ এবং কম সময়ে কিভাবে তালের মালপোয়া বানাবেন তা জানাবো বিস্তারিতভাবে । তালের মালপোয়া তৈরি করার জন্য প্রথমে আপনাকে বাজার থেকে বা যেকোন জায়গা থেকে তাল সংগ্রহ করে নিয়ে আসতে হবে । তারপর সেই তাল থেকে যে সাস পাওয়া যায় সেটি অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে । এই সাস কিভাবে সংগ্রহ করতে হয় সেটা অতি অবশ্যই বাড়ির মা কাকিমারা জানেন ।

সেই সাস সংগ্রহ করার পর সেটি ছাকনি সাহায্যে ভালো করে ছেঁকে নিতে হবে । যাতে তাদের আলাদা অন্যান্য বড় বড় উপকরণগুলি পৃথক হয়ে যায় । এরপর সেই তালের মিশ্রণের মধ্যে অর্থাৎ সাসের মিশ্রণের মধ্যে যোগ করে দিতে হবে কিছুটা পরিমাণ ময়দা চাল গুঁড়ো এবং এক কাপ পরিমান আমুল দুধ ।

তারপর ভালো করে সমস্ত উপকরণ গুলি কে মিশিয়ে নিতে হবে ।এবং তারপর দিতে হবে কিছুটা পরিমাণ দুধ । মাথায় রাখবেন জল দিয়ে দেওয়া যাবে না ।এক্ষেত্রে দুধ যোগ করার পর পুনরায় উপকরণ গুলোকে ভাল করে মিশিয়ে নিতে হবে ।এবং চাইলে আপনি উপর থেকে ছড়িয়ে দিতে পারেন দু-চামচ চিনি । এরপর একটি কড়াইয়ে মধ্যে চিনির রস আপনাকে তৈরি করে নিতে হবে । তারপর অপরদিকে একটি পাত্রে দিতে হবে কিছুটা পরিমাণ তেল ।

তেলের মধ্যে অল্প অল্প করে ভেজে নিতে হবে তালের সেই মিশ্রনটিকে অর্থাৎ মালপোয়া তৈরি করা সেই মিশ্রনটিকে । ভাজা হয়ে গেলে সেগু-লিকে তুলে রাখতে হবে অন্য একটি পাত্রে ।তারপর চিনির মধ্যে ভালকরে চুবিয়ে নিলেই তৈরি হয়ে যাবে তালের মালপোয়া ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button