মাসের শেষ দিনে দেওয়া হবে না কোন রেশন! নতুন গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করলো রাজ্য সরকার! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- ফের রেশন নিয়ে বড়োসড়ো সিদ্ধান্ত ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । আমরা জানি কেন্দ্রীয় সরকার এবং সুপ্রিম কোর্টের নির্দেশে সমস্ত রাজ্যগুলিকে এক রেশন কার্ড এর আওতায় আনার চেষ্টা করা হচ্ছে । যার ফলে দেশের যেকোন প্রান্তে থাকা মানুষ যেকোনো জায়গায় গিয়ে তাদের রেশন কার্ডের মাধ্যমে রেশন তুলতে পারবে । মূলত পরিযায়ী শ্রমিকরা যাতে রাস্তাঘাটে বা অন্য কোন রাজ্যে গিয়ে কোন সমস্যার সম্মুখীন না হয় তাই এই ধরনের চিন্তাভাবনা করেছে কেন্দ্রীয় সরকার ।

রেশন সংক্রান্ত বিভিন্ন দুর্নীতির কথা এর আগে উঠে এসেছে খবর এর মাধ্যমে । সেখানে জানা গিয়েছিল যে যদি কোন মৃত ব্যক্তি থেকে থাকে তার নাম এ বছরের পর বছর ধরে রেশন তোলা হচ্ছিল ।তার পাশাপাশি বিবাহিত মহিলার নামে রেশন তোলা হচ্ছিল । কিন্তু এবার সেই সমস্ত জা-লিয়াতি বন্ধ করতে এবং সকল মানুষ যাতে যেকোনো জায়গায় রেশন পেতে পারে তার ব্যবস্থা গ্রহণ করতে এ ধরনের সিদ্ধান্ত উপনীত হয়েছিল কেন্দ্রীয় সরকার ।

তবে কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের সাথে সাথে রাজ্য সরকার অত্যন্ত দ্রুতগতিতে রেশন কার্ডের সাথে আধার কার্ডের লিঙ্ক করার প্রক্রিয়া চালু করে দিয়েছে । কিন্তু এরই মাঝে রাজ্য সরকারের নতুন নির্দেশনা জারি করল । রাজ্য সরকারের খাদ্য দপ্তরে তরফ থেকে সম্প্রতি জানানো হয়েছে যে মাসের শেষ দিনে কোন রেশন দেয়া হবে না । তাহলে সাধারণ মানুষের মনে প্রশ্ন আছে এই শেষ দিনে কি করা হবে ।

তথ্য অনুসারে জানা যাচ্ছে শেষ দিনে সারা মাস ধরে কতজন গ্রাহক রেশন পেলেন তার তথ্য আপলোড করতে হবে রাজ্য সরকারের সরকারি পোর্টালে । রাজ্য সরকার এবং কেন্দ্র সরকারের আলাদা আলাদা দুটি পৃথক পোর্টাল রয়েছে । সেই পোর্টালে তথ্য আপলোড করার জন্য নির্ধারণ করা হয়েছে মাসের শেষের দিন ।এতে সরকারি আধিকারিকদের কাজ অনেকটা সহজ হয়ে যাবে বলে অনুমান করা হচ্ছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button