বাড়লো প্লাটফর্ম টিকিটের ভাড়া, এবার থেকে রেল স্টেশনের প্লাটফর্ম টিকিট কত শুনলে চোখ কপালে উঠবে আপনার!

বর্তমানে ভারতীয় রেল ক’রো’না আবহে প্র’চ’ন্ড আর্থিক ক্ষ’তির মুখে পড়েছে। তাই আর্থিক ক্ষ’তি থেকে পরিস্থিতিকে অনুকূল করার লক্ষ্য নিয়ে ভারতীয় রেল নিজেদের পরিকাঠামো তে বেশ কিছু পরিবর্তন নিয়ে এসেছে। যেমন ক’রো’নার লকডাউনের আবহে বেশ কিছু উল্লেখযোগ্য প্রজেক্ট ভারতীয় রেল সম্পূর্ণ করেছে। যার জন্য ভারতীয় রেলের কোষাগারে অনেকটাই ঘাটতি দেখা দিয়েছে।

এই ঘাটতি পূরণ করার জন্য নিজেদের আর্থিক পরিকাঠামো স্তরে নানান বদল শুরু করেছে ভারতীয় রেল। যেমন বেশ কয়েকটি ট্রেন কে তুলে দেওয়া হচ্ছে বেসরকারি হাতে। এছাড়াও জানা গিয়েছে ওই উন্নত মানের বেসরকারি ট্রেন গু-লির টিকিটের দাম হবে বিমানের টিকিটের দাম এর সমতুল্য। ভারতীয় রেলওয়ে রিক্রুটমেন্ট বর্তমানে স্থ’গি’ত রয়েছে। এছাড়াও ভারতীয় রেলের বেশকিছু অ’প্রা’সঙ্গিক পদ বিলুপ্ত করেছে।

এবং উন্নত পরিকাঠামো করে তোলার জন্য বেশ কিছু আধুনিক সরঞ্জাম কেনার ব্যাপারে নি’ষে’ধাজ্ঞা জারি করেছে ভারতীয় রেল। আর্থিক পরিকাঠামোয় নানা পরিবর্তন করছে ভারতীয় রেল। 55 বছর বয়স বা 30 বছরের কর্মজীবন এই দুটির অন্তর্গত কর্মীদের ছুটি নেওয়ার মধ্যে যদি গ’ড়’বড় দেখা যায় তাহলে তাকে বসিয়ে দেয়া হবে। ইতিমধ্যেই রাজস্থানের কোটায় এই প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

এবার জানা গিয়েছে ভারতীয় রেল প্লাটফর্ম টিকিট এর দাম বৃদ্ধি করতে চলেছে। ক’রো’নার এই ভয়াবহ আ’বহে প্ল্যাটফর্ম এর মধ্যে অ’ত্য’ধিক জনসমাবেশ এড়ানোর জন্য এই টিকিটের দাম বৃদ্ধি করা হয়েছে। বর্তমানে প্লাটফর্ম টিকিট এর দাম হল 50 টাকা। কিন্তু নতুন বৃদ্ধিপ্রাপ্ত টিকিটের দাম কত হবে সে বিষয়ে এখনও কোনো ঘোষণা করেনি ভারতীয় রেল। জানা গিয়েছে গতকাল সকালেই প্লাটফর্ম টিকিট এর দাম সংক্রান্ত বিষয় নিয়ে কংগ্রেস নেতা দ্বিগ্বিজয় সিং টুইট করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button