একবার এইভাবে মিষ্টি কুমড়ো গাছের পরিচর্যা করে দেখুন, অল্প কয়েকদিনের মধ্যেই গাছে আসবে প্রচুর ফল

নিজস্ব প্রতিবেদন: মিষ্টি কুমড়ো হল এমন একটি সবজি যা কমবেশি খেতে অনেকেই পছন্দ করে থাকেন। বেশিরভাগ বাড়িতেই কিন্তু এটাকে চাষ করা হয়ে থাকে। তবে আজকে মিষ্টি কুমড়ো চাষের একটি বিশেষ পদ্ধতি আমরা শেয়ার করে নেব। যদি আপনারা এই পদ্ধতি প্রয়োগ করে বাড়িতে মিষ্টি কুমড়া চাষ করেন তাহলে কিন্তু প্রচুর পরিমাণে ফল আসবে। শুধুমাত্র কয়েকটি স্টেপ বাই স্টেপ পদ্ধতি প্রয়োগ করার পাশাপাশি একটি বিশেষ সার আপনাকে এই গাছে দিতে হবে। চলুন তাহলে সময় নষ্ট না করে আমাদের আজকের এই প্রতিবেদনটা শুরু করা যাক।।

মিষ্টি কুমড়ো গাছের ক্ষেত্রে কাণ্ডের মধ্যে কিছু শিকড় দেখা যায়, এর ঠিক নিচের অংশের মাটি একটু আলগা করে তার মধ্যে এটাকে গেথে দিতে হবে। তাহলে উপযুক্ত পুষ্টি রস শোষন করতে পারবে এবং সঠিক পরিচর্যাাও পাবে। লক্ষ্য করে দেখবেন মিষ্টি কুমড়ো গাছে ফুল আসার পরে ফুলের কিনারায় কিছু কিছু শাখা বের হয়েছে যেগুলো খুবই ক্ষতিকর। এই শাখা গুলোকে চিহ্নিত করে অবশ্যই বাদ দিয়ে দেবেন।

এতে যে মিষ্টি কুমড়োর ফুল বা জালি বের হবে সেটা কিন্তু খুবই পুষ্ট হবে। অর্থাৎ সহজেই সেটা হলুদ হয়ে নষ্ট হয়ে যাবে না। অনেক সময় দেখা যায় বেশ কয়েকটি কুশি থাকে যার জন্য মিষ্টি কুমড়ো গাছে জালি আসলে ও নষ্ট হয়ে যায়। সেক্ষেত্রে অতিরিক্ত কুশিগুলোকে আপনারা কেটে ফেলে দিতে পারেন।এতে আপনার কাটিংয়ের কাজ হয়ে যাবে পাশাপাশি যে মিষ্টি কুমড়ো ধরেছে সেটাও সহজে নষ্ট হয়ে যাবে না।

গাছে অনেক ক্ষেত্রেই কিন্তু স্ত্রী ফুলের তুলনায় পুরুষ ফুল বেশি হয়। সেই জন্য অবশ্যই কিন্তু আপনাকে পুরুষ ফুল কেটে দিতে হবে। অতিরিক্ত পুরুষ ফুল কোনভাবেই গাছে রাখা যাবে না এতে করে অধিকাংশ ক্ষেত্রেই স্ত্রী ফুল গুলো কিন্তু বেঁচে যায়। মিষ্টি কুমড়ো গাছের পাতা ঝলসে যাবার সমস্যা কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায়। বিভিন্ন কারণে এই গাছের পাতা ঝলসে যাওয়ার ঘটনা ঘটে থাকে। কোন রোগ হলে অথবা জলের ঘাটতি হচ্ছে তার মধ্যে অন্যতম।

রোগের প্রতিরোধের জন্য আপনাকে কিন্তু অবশ্যই সময় মতন ছত্রাক নাশক স্প্রে করতে হবে। গ্রীষ্মকালে অবশ্যই মিষ্টি কুমড়ো গাছে প্রয়োজন অনুযায়ী জল দেবেন যাতে গাছের পাতা ভালো অবস্থায় থাকে। আর চেষ্টা করবেন গাছের গোড়ায় খড় বিছিয়ে দেওয়ার। গাছের মধ্যে যে হলুদ পাতাগুলো থাকবে সেগুলো কেটে অপসারণ করার চেষ্টা করুন। এই কয়েকটি বিষয় মাথায় রেখে আপনারা খুব সহজেই বাড়িতে মিষ্টি কুমড়া গাছ বড় করে তুলতে পারেন। কেমন লাগলো আজকের এই বিশেষ প্রতিবেদন তা অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না।

ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন- https://youtu.be/cFSsZsn4zcs

Leave a Comment