একবার চার্জ দিলে চলবে টানা ৬৫ কিমি, বাজারে এল Pure EV এর দুর্দান্ত বৈদ্যুতিক স্কুটার, দামও সাধ্যের মধ্যেই!

ভারতে চারচাকা এবং দুই চাকা যানবাহনের এক বি’শাল ব্যপ্তি রয়েছে। মধ্যবিত্তের ঘরে ঘরে রয়েছে মোটরবাইক। উচ্চবিত্তদের ঘরে রয়েছে চারচাকা। কিন্তু বর্তমানে ভারতে পেট্রোল-ডিজেলের দাম ক্র’মশ বা’ড়তে থাকায় যথে’ষ্ট খর’চসা’পেক্ষ হয়েছে যানবাহনের জ্বা’লা’নির বিষয়টি। দিনদিন ঊ’র্ধ্ব’মুখী হচ্ছে পেট্রোল ডিজেলের মূল্য। যার দরুন অনেকেই বি’ক’ল্প জ্বা’লা’নির সন্ধা’ন করছেন।

এই আ’ব’হে ইলেকট্রিক চালিত যা’ন’বাহ’ন এর জনপ্রিয়তা আস্তে আস্তে বেড়েছে কিন্তু বিদুতের দা’মটা’ও ক্র’ম’শ‌ই ঊ’র্ধ্ব’মুখী হচ্ছে। এবার এক ভারতীয় start-up সংস্থা তাদেরকে নতুন ইলেকট্রিক স্কুটার বাজারে উপস্থিত করেছে। বিস্কুট আর্টি বর্তমানে পাওয়া যাবে ব্লু, রেড, গ্রে এবং ম্যাট ব্ল্যাক রঙে। জানা গিয়েছে এই স্কুটার টিতে ব্যবহার করা হয়েছে 1.25 কিলোওয়াট পোর্টেবল ব্যাটারি চার্জে 65 কিলোমিটার পর্যন্ত দৌড়াতে পারবে।

এই স্কুটার টিতে দেওয়া হয়েছে 250 ওয়াটের একটি ব্রাশলেস হাব মোটর। এছাড়াও এই স্কুটারের রয়েছে রিজেনারেটিভ ব্রেকিং এবিএস সিস্টেম, একটি এস ও সি ইন্ডিকেটর। এর মাধ্যমে ওই স্কুটারে ব্যাটারি তে থাকা চার্জের পরিমাণ দেখা যাবে। তবে স্কুটারটির গতিবেগ ততটা দ্রুত হবে না। জানা গিয়েছে এর গ’তি’বেগ থাকবে, 25 কিলোমিটার প্রতি ঘন্টা। এই সংস্থার চিফ এক্সিকিউটিভ বলেছেন, “ক’রো’নার আ’ব’হের মধ্যে ব্য’ক্তি’গত যানবাহনের ব্যবহার মানুষ আরো বাড়িয়ে দিয়েছে।

আমাদের সংস্থার এই স্কুটারটির ডিজাইন এবং শরীরের অংশগুলি দারুন ভাবে বানানো হয়েছে যার দ’রুন এই স্কুটার ভারতীয় রাস্তার অব’স্থার সঙ্গে মানিয়ে নিতে পারে।”এই স্কুটার টি হায়দ্রাবাদে ইনকিউবেট হয়েছে। এই স্কুটারটির নাম হল ETrance. এর স্টার্টআপ সংস্থা Pure EV তাদের এই নতুন স্কুটার এর মূল্য নির্ধারণ করেছে 56 হাজার 999 টাকা। এই স্কুটার টি আগস্টের শেষেই পাওয়া যাবে রাজস্থান, হরিয়ানা, পশ্চিমবঙ্গ ভারতের মোট সতেরোটি রাজ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button