শুধু জ্বর নয়, করোনার উপসর্গ আরও কিছু আছে, জেনে করুন করোনা পরীক্ষা!

সারা পৃথিবীর বুকে করোনাভাইরাস এক সন্ত্রাসের কালো রাজত্ব শুরু করেছে। সারা পৃথিবীর বুকে এই মা-র-ণ ভাইরাস মৃ-ত্যুর একটা কালো মেঘের সঞ্চার করেছে। প্রতিদিন প্রতিমুহূর্ত মানুষকে মৃ-ত্যুভয় কে সঙ্গী করে দিন কাটাতে হচ্ছে। সারা পৃথিবীতে এখনো পর্যন্ত বহু মানুষ করোনার গ্রা-সে প্রাণ হারিয়েছেন। সারা পৃথিবী জুড়ে আ-ক্রা-ন্ত হয়েছেন অগুনতি মানুষ। তবে আসার খবরে এটাই যে রাশিয়া করোনার ঔষধ বের করে ফেলেছে।

খুব শীঘ্রই তারা ব্যাপক হারে এই ওষুধ বাজারে উৎপাদন করতে শুরু করবে। ভারতের সিরাম ইনস্টিটিউট খুব তাড়াতাড়ি করোনার প্রতিষেধক বের করবে বলে জানিয়েছে। বর্তমানে মানুষের শরীরে জ্বর জ্বর ভাব বা সর্দি-কাশি হলে অনেকেই মনে করছেন যে তাদের করোনা গ্রাস করেছে। যার ফলে অযথা আতঙ্কিত হচ্ছেন বহু মানুষ। কিন্তু সাধারন মানুষ কিভাবে বুঝবেন যে কোনটা সাধারণ জ্বর সর্দি কাশি এবং কোনটা করোনার উপসর্গ?

তাই সম্প্রতি এই বিষয় নিয়ে সাধারন মানুষের সচেতনতা বৃদ্ধির জন্য করোনা উপসর্গের তালিকা প্রকাশ করেছেন একদল বিজ্ঞানী।সম্প্রতি ফ্রন্টনিয়ার্সের ‘পাবলিক হেলথ্’ এর প্রকাশিত একটি প্রতিবেদনে একদল বিজ্ঞানী জানিয়েছেন সাধারণ জ্বর সর্দি-কাশি মানেই যে করোনা গ্রাস করেছে শরীরকে এরকম অযথা আত-ঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। তারা জানিয়েছেন এমন কয়েকটি উপসর্গের কথা যেগুলি টানা তিন দিন চলতে থাকলে তখনই করোনা পরীক্ষা করানো অত্যন্ত দরকারি।

দেখে নিন বিজ্ঞানীরা কোন কোন উপসর্গ এবং তাদের ক্রমপর্যায় সম্পর্কে ধারণা দিয়েছেন। শরীরের তাপমাত্রা বৃদ্ধি পেয়ে জ্বর আসা এবং জ্বরের সঙ্গে শুকনো কাশি বা সর্দি এটা করোনা সংক্রমনের প্রথম উপসর্গ। বিশেষ করে সং-ক্রমণ হলে কাশি অনবরত হতে থাকবে সেই সাথে সারা শরীরে এবং বিভিন্ন পেশীতে অনুভূত হবে ব্যথা।

ঝিমুনি বা দুর্বলতা গ্রাস করবে শরীরকে বমি বমি ভাব দেখা দেবে, এবং সেই সাথে শুরু হবে হজমের সমস্যা। এই উপসর্গগুলি টানা তিনদিন যদি স্থায়ী থাকে তখনই ব্যক্তিকে করোনা পরীক্ষা করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। কিন্তু এমনি সাধারণ সর্দি-কাশি হলেই যে করোনা হয়েছে সেই ধারণাকে আশ্রয় করতে নিষেধ করেছেন তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button