স্মার্টফোন বার বার স্লো! যা করলে এবার থেকে আপনার স্মার্টফোন আর হবেনা স্লো!

নিজস্ব প্রতিবেদন :- বর্তমানে আমাদের সমাজের প্রতিটি ছেলেমেয়ে যুবক-যুবতী এমনকি প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি হাতিয়ার হচ্ছে স্মার্ট ফোন । স্মার্টফোনের মাধ্যমে কিন্তু আমরা সভ্যতার অগ্রগতির দিকে এগিয়ে চলেছি । কারণ স্মার্ট ফোন আছে বলেই আমরা সোশ্যাল মিডিয়া সম্পর্কে অবগত থাকতে পারছি । এবং সোশ্যাল মিডিয়া প্রতিনিয়ত আমাদেরকে সেই সমস্ত তথ্য তুলে ধরে যা আমাদের পক্ষে কখনো কখনো জানা অসম্ভব হয়ে ওঠে । কিন্তু দেখা যায় অনেক সময় স্মার্ট ফোন স্লো হয়ে যাচ্ছে প্রচন্ড পরিমানে ধীরগতিসম্পন্ন ।

এই সমস্যাকে এড়াবার জন্য বেশ কিছু করণীয় রয়েছে যা আপনাকে প্রতিহত করতে হবে এবং সেগুলো নিম্নরূপ। স্মার্টফোনের মাধ্যমে যে অ্যাপ্লিকেশনগুলি আপনারা ব্যবহার করেন সেগুলো ব্যবহার করার ফলে অনেক ধরনের ক্যাশ মেমোরি জমা হতে শুরু করে । এবং যদি প্রচুর পরিমাণে ক্যাশ মেমোরি জমা হয় তাহলে স্মার্টফোনকে সেটি স্লো করে দেয় । তাই অতি অবশ্যই সেটিংসে গিয়ে ক্যাশ ফাইলগুলিকে মুছে ফেলুন প্রতিনিয়ত ।

স্মার্টফোনে আমাদের অনেক সময় ও ব্যবহারযোগ্য অনেকগুলি অ্যাপ্লিকেশন জমা হয়ে থাকে । হয়তো কোন কারনে সেই এপ্লিকেশনগুলোকে ইন্সটল করা হয়েছিল কিন্তু পরবর্তী ক্ষেত্রে দরকার মিটে যাওয়ার পরে সেগুলি রেখে দেওয়া হয়েছে । যার ফলে অতিরিক্ত অ্যাপ থাকার দরুন ফোনে স্টোরেজ ধীরে ধীরে ফুল হতে থাকে । এবং ফোনের স্টোরেজ যদি ভর্তি হতে থাকে তাহলে কিন্তু সেটি ফ্লোর অন্যতম প্রধান কারণ ।

অনেক ব্যবহারকারী স্মা’র্টফোনের ডিসপ্লে সৌন্দর্য বাড়ানোর জন্য লাইভ ওয়ালপেপার ব্যবহার করেন। ফোনের পারফরম্যান্সে এটি খুবই প্র’ভাব ফে’লে। তাই ফোনে সাধারণ ওয়ালপেপার ব্যবহার করা উচিত। অন্ত’ত পুরনো স্মা’র্টফোনে কখনই লাইভ ওয়ালপেপার ব্যবহার করা যাবে না।

এই স্মার্টফোনের হবার ফলে আপনাদেরকে অনেক রকম অনেক সমস্যার সম্মুখীন হতে হয় । উপযুক্ত পদ্ধতি গুলি অনুসরণ করার পরও যদি স্মার্টফোন ধীরগতি সম্পন্ন হয়ে থাকে তাহলে অতি অবশ্যই ফ্যাক্টরি রিসেট করতে হবে আপনাকে । অর্থাৎ এটি করার ফলে আপনার ফোন পুরো নতুনের মতন হয়ে যাবে । কিন্তু অ্যান্ড্রয়েডের যে সমস্ত ডাটা ফাইল বা যাবতীয় তথ্য থেকে থাকলে সেগুলিকে আগে ব্যাকআপ নিন নিতে হবে । যদি আপনি এমন টা না করেন তাহলে কিন্তু সমস্ত কিছু মুছে যাবে আপনার ফোন থেকে চিরতরে ভাবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button