একটানা উড়তে পারে 17 ঘন্টা, থাকছে মিসা’ইল প্রতি’রোধক, আগামী সপ্তাহেই ভারতে পা রাখছে মোদীর বিশেষ বিমান

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বর্তমানে তিনি সর্বোচ্চ ক্যাটাগরির করা সুরক্ষা ব্যবস্থার মধ্যে থাকেন। মার্কিন প্রেসিডেন্ট এয়ারফোর্স ওয়ান নামক এক বিশেষ উচ্চ নিরাপত্তা ক্ষমতাসম্পন্ন বিমান ব্যবহার করেন। সেই তো আছেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য আসছে বোয়িং এর বিশেষ বিমান। এই বিমান ব্যবহার করবেন ভারতের প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি। বিমানটির নাম দেওয়া হয়েছে এয়ার ইন্ডিয়া ওয়ান।

জানা গিয়েছে দুটি বিমান পাঠাচ্ছে বোয়িং। একটি হলো ৭৭৭ এবং অপরটি হল ৩০০। জানা গেছে আগামী সপ্তাহেই একটি বিমান ভারতের হাতে চলে আসবে এবং অপর বিমানটি আসবে বছরের শেষে।

একবার দেখে নিন বিমানটির অভাবনীয় ফিচার্স-

এই বিমানটিতে থাকবে নিজস্ব মিসাইল ডিফেন্স সিস্টেম। এই সিস্টেমকে বলা হয় ‘লার্জ এয়ারক্রাফট ইনফ্রারেড কাউন্টার মেজারস’। স্যাটেলাইটের কমিউনিকেশন থাকছে এর মধ্যে।

এই বিমানটি একবার জ্বালানি ভরলে টানা 17 ঘন্টা উড়তে পারে।

এছাড়াও এই বিমানের ভিতরে একটি বড় কনফারেন্স হল সমেত থাকছে দুটি মেডিকেল সেন্টার, একাধিক কেবিন, এবার অ-স্ত্রো-প-চা-রে-র ব্যবস্থা।

এছাড়া এই বিমানে অডিও-ভিডিও যোগাযোগ ব্যবস্থা থাকছে যা কখনোই হ্যাক করা যাবে না।

এই বিমানে শ-ত্রুপ-ক্ষে-র রা-ডা-র জ্যা-ম করার সিস্টেম রয়েছে।

এই বিমানটিতে রয়েছে হিট সেন্সিং মি-সা-ই-ল সহ অন্যান্য মি-সা-ই-লগু-লি সুকৌশলে এড়িয়ে যাওয়ার ব্যবস্থা ।

এই বিমানে আরো অনেক কিছু স্বয়ংক্রিয় পদ্ধতি রয়েছে। জানা গিয়েছে এই বিমানটি চালানো এবং অন্যান্য প্রশিক্ষণের উদ্দেশ্যে ভারতীয় বায়ুসেনা এবং এয়ার ইন্ডিয়ার পাইলটদের একটি টিম মার্কিন যুক্তরাষ্ট্রে ট্রেনিং নিতে গিয়েছেন।

দুটি বিমান কিনতে খরচ পড়ছে ৮০০০ কোটি টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button