অবশ্যই মেনে চলুন এই বিশেষ টিপস, সারা বছর ধরেই বাড়ির তুলসী গাছ থাকবে সবুজ এবং সতেজ

নিজস্ব প্রতিবেদন: প্রায় প্রত্যেক গৃহস্থ বাড়িতেই কিন্তু তুলসী গাছ লাগানো থাকে। দেবী তুলসীকে অনেকেই ভক্তিভরে পূজা করে থাকেন। যে সমস্ত বাড়িতে খোলা জায়গা নেই সেখানেও কিন্তু মানুষ টবে তুলসী গাছ লাগান। তবে এই গাছকে শুধুমাত্র ঠাকুর হিসেবে পুজো করা হয় এমনটা কিন্তু নয়, তুলসী গাছের কিছু বিশেষ গুনাগুন রয়েছে যা হয়ত কম বেশি আপনারা অনেকেই জানেন না।তুলসী পাতা ঠাণ্ডা লাগার ওষুধ হিসেবে ব্যবহার করা হয়।

কাঁচা তুলসী পাতা চিবিয়ে খাওয়া হলে বা তুলসী পাতার রস খেলে সর্দি-কাশি কমে যায়। তুলসী পাতা কৃমির সমস্যা দূর করে। অম্বলের সমস্যা তুলসী পাতার রস খেলে কম হয়। তাই এক কথায় এই গাছ বাড়িতে থাকা আপনাদের জন্য মঙ্গলজনক। কিন্তু শুধু গাছ লাগালেই তো হলো না। সেটার সময় মতন উপযুক্ত পরিচর্যাটাও কিন্তু প্রয়োজন রয়েছে যাতে সবুজ আর সতেজ অবস্থায় থাকে।

তুলসী গাছ সবুজ এবং সতেজ রাখতে বিশেষ কিছু টিপস:

১) সাধারণত অন্যান্য গাছের মতোই ছিদ্রযুক্ত টবে তুলসী গাছ লাগানো হয়ে থাকে।গাছ লাগানোর আগে যখন মাটি ভরা হয় তখন সেই ফুটো যদি সঠিকভাবে বন্ধ না করা হয় তবে মাটি ভরার পর সেই মাটি শক্ত হয়ে শুকিয়ে যেতে থাকে। ফলে ওই মাটিতে পোঁতা গাছ খুব তাড়াতাড়ি শুকিয়ে যায়। সুতরাং এবার থেকে তুলসী গাছ লাগানোর পরে খেয়াল রাখবেন তবে ওই ছিদ্রের উপরে কোন কাঠের টুকরো বা পাথরের টুকরো ভালোভাবে দিয়ে দেওয়ার।

২) তুলসী গাছ রোপন করার সময় মাটির পাশাপাশি আপনাদের অবশ্যই ভার্মি কম্পোস্ট ব্যবহার করতে হবে। তাহলে গাছ শুকিয়ে যাওয়ার কোন রকমের সম্ভাবনা থাকবে না।

৩) অবশ্যই প্রত্যেক গাছের মতোই এতে নিয়মিত জল দেবেন এবং পরিচর্যা করবেন। তাহলেই দেখবেন আপনার বাড়ির তুলসী গাছ সম্পূর্ণরূপে সতেজ আর সবুজ থাকবে।

Leave a Comment