বঙ্গোপসাগরে ফের নিম্নচাপের ধা’ক্কা, আগামী 24 ঘণ্টার আবহাওয়া নিয়ে বড় আপডেট দিলো মৌসম ভবন

গত পয়লা জুন ভারতের বুকে প্রবেশ করেছে বর্ষা। তারপর থেকেই বিশেষ করে ভারতের উত্তর বঙ্গে নিরন্তর বৃষ্টি হয়ে চলেছে। যার ফলে উত্তরবঙ্গের নদীগুলিতে জলের পরিমাণ বি’প’জ্জ’নক হারে বৃদ্ধি পেয়েছে। আসাম সহ বেশকিছু রাজ্যে ব’ন্যা পরিস্থিতির উ’দ্ভ’ব হয়েছে। মুম্বাইয়ে অ’তি’বৃষ্টির দারুন অনেক জায়গা জলের তলায় চলে গিয়েছে। এছাড়াও বিশেষ করে উত্তরবঙ্গের অ’ব’স্থা খুবই খা’রা’পের দিকে।

অ’তি’বৃষ্টির দরুন বেশকিছু পাহাড়ি এলাকায় ধ্ব’স নামার ঘটনা ঘটেছে। সেইসব এলাকায় প্রশাসন তৎ’প’র’তার সাথে কাজ করে যাচ্ছে। মালদার কালিয়াচকের নদী তীরবর্তী অঞ্চলে ভা’ঙ্গ’নের ঘটনা ঘটেছে। যার ফলে বেশ ভী’ত হয়ে পড়েছেন উপকূলবর্তী বাসিন্দারা। দক্ষিণবঙ্গের মাটিতেও বেশ কয়েকবার ভা’রী বৃষ্টির দেখা মিলেছে। কিন্তু এখনও পর্যন্ত সেই ভাবে দক্ষিণবঙ্গে ব্যা’প’ক বৃষ্টিপাত ঘটেনি।জানা গিয়েছে আগামীকাল বুধবার বঙ্গোপসাগরে আরেকটি নি’ম্ন’চা’প সৃষ্টি হতে পারে।

চলতি বছরে বাংলার দক্ষিণবঙ্গে প্র’ব’ল বর্ষণের দেখা না মিললেও এবার ভা’রী বৃষ্টিপাতের সম্ভাবনা জা’রি করেছে আবহাওয়া দপ্তর।বঙ্গোপসাগরে সৃষ্ট আগে নিম্নচাপটি উড়িষ্যার দিকে চলে গিয়েছে কিন্তু বুধবারে যে নিম্নচাপ সৃষ্টি হতে চলেছে তা উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্টি হবে। যার ফলে বাংলার দক্ষিনে কলকাতা এবং তার পার্শ্ববর্তী জেলাগুলিতেও প্র’ব’ল বৃষ্টিপাতের স’ম্ভা’বনা দেখা দিয়েছে।

আগামীকাল শহরের তাপমাত্রা থাকবে সর্বোচ্চ 32 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে 26 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আজ মঙ্গলবার থেকেই কলকাতায় ভা’রী বৃষ্টির পূর্বাভাস মিলেছে। জানা গিয়েছে আগামীকাল সকালে এবং রাতের সময় ঘন্টায় 13 কিলোমিটার বেগে ঝো’ড়ো বাতাস বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সাথে ব’জ্র’পাত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button