সুপ্রিম কোর্ট বললে BCCI প্রেসিডেন্টের পদ আমি ছেড়ে দেব, জানালেন মহারাজ

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী এবং সচিব জয় শাহের কার্যকালের মেয়াদ বৃদ্ধির বিষয়ক মা-ম-লা ঝু-লে রয়েছে সুপ্রিম কোর্টে। তবে সৌরভ গাঙ্গুলী জানিয়েছে সুপ্রিম কোর্টের বি-রু-দ্ধে কোনো রকম চ্যালেঞ্জ জানাবেন না। সুপ্রিম কোর্ট বললেই তিনি বিসিসিআই প্রেসিডেন্টের পথ ছেড়ে দেবেন বলে জানিয়েছেন সৌরভ। লোধা কমিটি সংস্কার এর মতে রাজ্য ক্রিকেট সংস্থা বা বোর্ডে কোন ব্যক্তি টানা ছয় বছর ধরে পদে আসীন থাকলে তাকে বাধ্যতামূলক ভাবে তিন বছরের জন্য কুলিং অফ এ যেতে হয়।

কিন্তু বর্তমানে বিসিসিআইয়ের বোর্ড সভাপতি এবং সচিব এদের দুজনেরই ওদের কার্যকাল 6 বছর হয়ে যাচ্ছে। জয় শাহের মেয়াদ শেষ হয়েছে 7ই মে, এবং সৌরভ এর মেয়াদ শেষ হয়েছে 27 শে জুলাই 2020. গত 21 এপ্রিল বোর্ডের পক্ষ থেকে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়েছিল, যে বোর্ড সভাপতি এবং সচিবের মেয়াদ যেন 2025 সাল পর্যন্ত বৃদ্ধি করা হয়। সুপ্রিম কোর্টে বোর্ডে মা-ম-লা-র শুনানি 17 ই আগস্ট হওয়ার কথা ছিল।

কিন্তু এই শুনানি হয়নি। সুপ্রিম কোর্ট জানিয়েছে যে এখনও বেশ কিছু গুরুত্বপূর্ণ মামলার শুনানি হওয়া বাকি। তাই বর্তমানে বোর্ডের এই মা-ম-লা ঝুলে রইল। সৌরভ গাঙ্গুলী জানিয়েছেন, “আমরা সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছি, যদি আদালত আমাদের পদত্যাগ করতে বলে তাহলে সেখানেই বিষয়টি মিটমাট হয়ে যাবে। প্রত্যেক নাগরিকের আদালতে আবেদন করার সুযোগ রয়েছে। আমরা ঠিক হতে পারি আবার বেঠিক হতে পারি।

আদালত যদি কারও পক্ষে রায় দেয় তাহলে সেই পদে থাকবে না হলে তাকে সোজা বেরিয়ে যেতে হবে। এই বিষয়টি একদম জলের মতোই সোজা।”22 শে জুলাই সুপ্রিমকোর্টে দেশের প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে এবং বিচারপতি এল নাগেশ্বর রাও এর ডিভিশন বেঞ্চ এই মামলাটি গ্রহণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button