দুর্দান্ত অফার, মাত্র আড়াই ঘন্টায় হবে ফুল চার্জ, চলবে কয়েক কিলোমিটার, দারুন কম বাজেটে ভারতে এলো দুর্দান্ত মডেলের স্কুটি!

প্রণয়া পাঠক-বর্তমান বাজারে স্কুটির চাহিদা উর্ধমুখী।বাইকের থেকে তুলনামূলকভাবে কম দামে পাওয়া যায় স্কুটি।সেই জন্যই মানুষজনের বিশেষত মধ্যবিত্তের আগ্রহ স্কুটির দিকে ঝুঁকেছে অনেকটা‌ই।কিন্তু বিগত কয়েকবছর ধরে দূষনের মাত্রা‌ও পাল্লা দিয়ে বৃদ্ধি পেয়েছে।তাই স্কুটি ব্যবহারের ক্ষেত্রে পরিবেশ দূষণের মাত্রা কিভাবে কমানো যায়,সেই নিয়েও ভাবনাচিন্তা শুরু করেছে বিভিন্ন স্কুটি নির্মাণকারী সংস্থা।

তাই পরিবেশ দূষণ রোধ করতে বিকল্প ভাবনার পথে হাঁটতে শুরু করেছে বহু নামকরা স্কুটি সংস্থা।সম্প্রতি সাধারণ মানুষের সাধ ও সাধ্যের মধ্যে সামঞ্জস্য রেখে এবং পরিবেশ দূষণ রোধের কথা মাথায় রেখেএকটি চোখধাঁধানো স্কুটার নিয়ে এল ভোপালের একটি সংস্থা।সংস্থার নাম Enigma Automobiles Private Limited.লিথিয়াম আয়ন ব্যাটারি দ্বারা এই স্কুটার চালিত হবে বলে জানা গেছে।এই স্কুটারের সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১৪০ কিলোমিটার।

এই লিথিয়াম আয়ন ব্যাটারি চার্জ হতেও বেশি সময় লাগে না।ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে সময় লাগে মাত্র আড়াই ঘন্টা।এই সংস্থা সূত্রেই জানা গেছে যে এই ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে মাত্র এক ইউনিট বিদ্যুৎ খরচ হবে।ফলে এই ব্যাটারি চার্জ দিতে বেশি সময় ‌ও বেশি বিদ্যুৎ খরচ হবে না।এই ব্যাটারিটির গড় আয়ু হচ্ছে ১৫ মাস।এই সংস্থার স্কুটারে থাকছে কতগুলো বিশেষ বৈশিষ্ট্য।টিউবলেস টায়ার,ড্রাম ব্রেক,ইন্ডিকেটর,এলিডি হেডল্যাম্প,হা‌ইড্রোলিক সকাল প্রভৃতি সুবিধা থাকছে এই স্কুটারের।

এছাড়াও এই স্কুটারে থাকছে তিনটি ইলেকট্রনিক গিয়ার।এইসব ছাড়াও আরোও নানারকম আধুনিক ব্যবস্থা থাকছে এই স্কুটারের।সংস্থার সূত্রে জানা গেছে যে Ambier,Crink,GT450-এই তিনটি ভেরিয়েন্টে পাওয়া যাবে এই স্কুটারটি।এতকিছু বৈশিষ্ট্য সহ এই স্কুটারটির দাম পড়বে মাত্র ৪৯ হাজার টাকা।

বর্তমান বাজারে ইলেকট্রিক স্কুটারের চাহিদা প্রবল।কারন এক্ষেত্রে ব্যাটারি চার্জ দিতে সময় ‌ও বিদ্যুৎ যেমন সাশ্রয় হয়।এক‌ইসাথে এই স্কুটারটি সাধারণ মানুষের সাধ্যের মধ্যে এবং পরিবেশ দূষণ এতে অনেকটাই রোধ করাও সম্ভব।তাই প্রত্যেকটি কোম্পানি এই স্কুটারের ক্ষেত্রে নিজের সেরাটা দিতে চাইছে যাতে বাজারে তাদের স্ব স্ব চাহিদা বৃদ্ধি পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button