ছাত্রছাত্রীদের জন্য দারুন সুখবর! ট্যাবের জন্যে 10,000 টাকা ছাড়াও প্রতিমাসে 1000 টাকা করে স্কলারশিপ দেবে সরকার! রইল বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন :- “হোয়াট বেঙ্গল থিনকস টুডে ইন্ডিয়া থিংস টুমোরো”- একদম ঠিক শুনেছেন । এই কথাটা অক্ষরে অক্ষরে বারেবার প্রমাণিত হয়েছে । বাংলার মানুষ যা করে যা ভাবে গোটা ভারতবর্ষে মানুষ তা অনুসরণ করে । ব্যাতিক্রম অবশ্যই রয়েছে কিন্তু এই রাজ্যের সকল পড়ুয়ারা যারা আগামী দিনে বাংলার সম্মানকে মানকে এবং দেশের ঐতিহ্য উজ্জ্বল করতে পারে বিশ্বদরবারে তাদের জন্য সুখবর দিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

তিনি মনে করেন এই রাজ্যের পড়ুয়ারা রাজ্যের গর্ব সমাজের পথপ্রদর্শক ।তাই তাদেরকে সঠিকভাবে গড়ে তোলা রাজ্য সরকারের কর্তব্য ও দায়িত্ব ।তাই রাজ্য সরকার তাদের দায়িত্ব কর্তব্য ওয়াকিবহাল থাকে সবসময় ঘোষণার মাধ্যমে । স্কুল-কলেজে পড়ুয়াদের জন্য রাজ্য সরকারের তরফ থেকে একাধিক প্রকল্প বা সুবিধা প্রদান করা হচ্ছে ।সবুজ সাথী থেকে শুরু করে শিক্ষাশ্রী কন্যাশ্রী রূপশ্রী বিবেকানন্দ স্কলারশিপ উত্তরকন্যা নবান্ন স্কলারশিপ ঐক্যশ্রী থেকে শুরু করে যাবতীয় সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে ।

তার পাশাপাশি নতুন সংযোজন হিসেবে রাখা হয়েছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড । নবান্ন থেকে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তুলে ধরলেন একাধিক নতুন সিদ্ধান্ত। যা হাসি ফুটিয়ে সাধারণ মধ্যবিত্ত পড়ুয়াদের মুখে । আমরা জানি যে বিবেকানন্দ স্কলারশিপ এর আবেদন করার জন্য অতি অবশ্যই আপনাকে ৭৫% শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে । কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে যে ৭৫% নাম্বার নিয়ে পাস করেনি ।

অথচ তারা স্কলারশিপ পাওয়ার যোগ্য । বা তাদের স্কলারশিপ দেওয়া টা ভীষণ জরুরী । তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সে বিষয় বিবেচনা করে সেই সংখ্যা কমিয়ে এনে ৬০% করেছেন অর্থাৎ এবার থেকে আপনারা ৬০% নাম্বার পেলে কিন্তু বিবেকানন্দ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন । প্রসঙ্গত উল্লেখ্য এই বিবেকানন্দ স্কলারশিপ শুধুমাত্র জেনারেল কাস্ট এর জন্য । এছাড়া এসসি এসটি ওবিসি দের জন্য শিক্ষাশ্রী ঐক্যশ্রী রয়েছেন । তার পাশাপাশি স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুযোগ সুবিধা গ্রহণ করার জন্য অনুরোধ জানিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button