স্বাদ বদলাতে আজই বাড়িতে রান্না করুন চিকেনের এই ইউনিক রান্না! রইল রেসিপি।

নিজস্ব প্রতিবেদন:-মুরগির মাংস সাধারণত সকলেই কম বেশি পছন্দ করে থাকেন। বিশেষত রবিবার দিন গুলিতে অনেকেই সাধারণত বাড়িতে চিকেন রান্না করে থাকেন। কিন্তু প্রতিনিয়ত একভাবে রান্না করলে স্বাদ ভালো নাও লাগতে পারে।তাই আজকের এই বিশেষ প্রতিবেদন এর মাধ্যমে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি চিকেনের একটি বিশেষ রেসিপি।

খুব সহজেই ভাত থেকে শুরু করে রুটি, পোলাও, ফ্রাইড রাইস প্রভৃতি সবকিছুর সাথেই এই পদটি পরিবেশন করা যাবে। তাহলে আসুন আর দেরি না করে জেনে নেওয়া যাক কীভাবে এই রেসিপিটি তৈরি করবেন।প্রথমেই বলে রাখি এই রেসিপিটি র নাম হলো চিকেন চাংগেজি।

এই রান্নাটি করার জন্য আপনাদের 700 গ্রাম মুরগির মাংস, পেঁয়াজ কুচি, পেঁয়াজ বাটা, আদা রসুন বাটা, টক দই, জিরেগুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, কাজুবাদাম, লেবুর রস, নুন, চিনি, সরষের তেল, কস্তুরী মেথি, দুধ, গোটা শুকনো লঙ্কা, গোটা গোলমরিচ, গোটা এলাচ, তেজপাতা, লবণ এবং মাখন প্রয়োজন হবে।।

এরপর প্রথম ধাপে মুরগির মাংসের টুকরোগুলো কে ভালো করে ধুয়ে পরিমাণ অনুযায়ী পেঁয়াজ বাটা, আদা রসুন বাটা, টক দই, লেবুর রস সহ অন্যান্য মসলা মাখিয়ে নিন। কিছুক্ষণ এটিকে ম্যারিনেট হতে দিতে হবে। এরপর ফ্রাইং প্যানের মধ্যে সরষের তেল গরম করে তার মধ্যে পেঁয়াজ কুচি, আদা রসুন বাটা, জিরেগুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো, লবণ এবং চিনি দিয়ে ভালো করে কিছুক্ষণ নাড়াচাড়া করুন।

মোটামুটি ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে সম্পূর্ণ মিশ্রনটিকে একটি আলাদা পাত্রর মধ্যে তুলে রেখে ঠাণ্ডা করে নিতে হবে। এরপর এই মিশ্রণটি মিক্সারে দিয়ে তার মধ্যে টকদই মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিন।

আবারো কড়াইতে সরষের তেল গরম করে তার মধ্যে তেজপাতা, গোটা শুকনো লঙ্কা, গোটা গোলমরিচ, দারচিনি,শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে পেঁয়াজ মসলার সাথে তৈরি টক দইয়ের পেস্ট এতে ঢেলে দিন।এবারে এর মধ্যে ম্যারিনেট করে রাখা মুরগির মাংস যোগ করুন।

মৃদু আঁচে ভালো করে সমগ্র উপকরণ গুলি কে ভাজা ভাজা করা হয়ে গেলে দুধ ঢেলে দিন।কিছুক্ষণ রান্না টিকে কষিয়ে নেওয়ার পর গোলমরিচ গুঁড়ো এবং কস্তুরী মেথি ছড়িয়ে সামান্য নাড়াচাড়া করার পর গরম গরম পরিবেশন করুন।।\

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button