অভাবনীয় সাফল্যের মুখ দেখলো বিজ্ঞানীমহল, এবার চাঁদের মাটিতে বসবাসের স্বপ্ন পূরণ হবে খুব তাড়াতাড়ি!

বহুদিন ধরেই চাঁদ নিয়ে গবেষণার শেষ নেই পৃথিবীর তামাম বিজ্ঞানীদের। এবার চাঁদের মাটিতে বসবাসের স্বপ্ন পূরণের জন্য এগিয়ে এসেছে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এবং ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের একদল বিজ্ঞানীরা। তারা আবিষ্কার করেছেন চাঁদের মাটিতে ইট তৈরীর প্রক্রিয়া। বিবৃতির মাধ্যমে তারা জানিয়েছেন যে এক বিশেষ প্রক্রিয়ায় তারা চাঁদের মাটিতে ইট তৈরি করতে সক্ষম।

এর ফলে এই বিশেষ ইট দিয়ে চাঁদের মাটিতে বাড়ি তৈরি করা সম্ভবপর হতে পারে। সম্প্রতি একটি বৈজ্ঞানিক জার্নালে প্রকাশিত দুটি গবেষণার অন্যতম লেখক অলক কুমার জানিয়েছেন, “দুটি পৃথক ক্ষেত্র অর্থাৎ যান্ত্রিক কৌশল এবং জীববিজ্ঞান কে যৌথভাবে কাজে লাগিয়ে এই ইট তৈরি করা হবে যার দরুন উত্তে-জনা বাড়ছে সকলের মধ্যে।”চাঁদের মাটিতে ঘর বাড়ি তৈরীর পরিকল্পনা পৃথিবীর তামাম বিজ্ঞানীরা বহুদিন থেকেই করে আসছেন।

কিন্তু এই নির্মাণকার্য কে বাস্তবায়িত করার জন্য প্রয়োজনীয় উপাদান গুলি যথেষ্ট ব্যয়বহুল হওয়ার দরুন মহাকাশে নিয়ে যাওয়া সম্ভবপর হচ্ছে না। জানা গিয়েছে মহাকাশে পৃথিবীর বাইরে এক পাউন্ড উপাদান নিয়ে যাওয়ার খরচ কমপক্ষে 7 লক্ষ টাকা। কিন্তু চাঁদের মাটি দিয়ে এই বিশেষ প্রক্রিয়ায় ইট বানানো সক্ষম হলে অনায়াসে চাঁদের মাটিতে বাড়ি তৈরি করতে পারবে মানুষ।

এই বিশেষ প্রক্রিয়ায় ইট বানাতে হলে চাঁদের মাটির সঙ্গে মানুষের মূত্রের মধ্যে থাকা উপাদান ইউরিয়া মিশ্রণ করে এক বিশেষ বিক্রিয়ার মাধ্যমে ইট তৈরি করা যেতে পারে। এই ইঁট একের পর এক গাঁথার জন্য সিমেন্ট এর পরিবর্তে গুয়ার গাম নামক এক প্রকার আঠা ব্যবহার করা হবে। এই প্রক্রিয়া বাস্তবায়িত হলে অচিরেই চাঁদের মাটিতে বসত বাড়ি তৈরি করতে পারবে মানুষ। কিন্তু এর জন্য পর্যাপ্ত অক্সিজেনের যোগান নিয়ে রাখতে হবে মানুষকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button