রেল নিয়ে ফের বড় দুঃসংবাদ, উ’দ্বিগ্ন অনেকেই!

বর্তমানে করোনার ভয়া-বহ আবহে দেশের অর্থনীতি বি-ধ্ব-স্ত হয়েছে। বিশেষ করে ভারতীয় রেলে দেখা দিয়েছে ব্যাপক অঙ্কের আর্থিক ক্ষ-তি যার জন্য বেশ কিছু আর্থিক পরিকল্পনা গ্রহণ করেছে ভারতীয় রেল। এবার অবসরের আগেই কর্মীদের কাছ থেকে বসিয়ে দেয়ার কর্মসূচি শুরু করে দিলো ভারতীয় রেল। রেল বোর্ড জানিয়েছে ভারতের সব জায়গাতে কর্মীদের ছাঁটাই করার কর্মসূচি চালু থাকবে।

জানা গিয়েছে বৃহস্পতিবার রাজস্থানের কোটা রেল ওয়ার্কশপের স্টোর বিভাগের এক কর্মীকে সরিয়ে দেয়া হয়েছে। আগে থেকেই নির্ধারিত আরো কয়েকজনকে 18 সেপ্টেম্বরের মধ্যে এভাবেই সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। অনেকের বি-রু-দ্ধেই অভি-যোগ রেলকে কোনরকম না জানিয়ে তারা দিনের পর দিন অনেক ছুটি নিয়ে গেছেন। রেল কর্তৃপক্ষ ঘোষণা করেছে কাজকর্ম খতিয়ে দেখার পর রেল কমিটি তিন মাসের নোটিশ দিয়ে কর্মীদের বসিয়ে দেবে এক্ষেত্রে তাদের কোন বয়ান নেওয়া হবে না।

আগেই রেল কর্তৃপক্ষ বহু টাকা ক্ষতির মুখে পড়ে সিদ্ধান্ত নিয়েছিল যে ৫৫ বছর বয়স ৩০ বছরের কর্মজীবন এগুলির মধ্যে কর্মীদের ক্ষেত্রে যেটি আগে আসবে সেই কর্মীকেই আগে সরানো হবে। রেল ঘোষণা করেছিল প্রায় ৩ লক্ষ কর্মীকে সরানো হতে চলেছে। জানা গিয়েছে প্রথম স্তরে রিয়েল সমস্ত সুপারভাইজারদের দায়িত্ব দিয়েছে যে, তাদের আওতাধীন সমস্ত কর্মীদের কাজকর্মের তথ্য সমেত একটি রিপোর্ট দাখিল করতে যেমন কর্মীদের দক্ষতা অফিসে প্রতিদিন হাজিরা ইত্যাদি।

নির্ধারিত আইনের বাইরে গিয়ে অত্যধিক ছুটি নেওয়া কর্মীদের সবার আগে ছাঁটাই করবে রেল এছাড়াও বাৎসরিক গো-প-ন রিপোর্ট খারাপ হলে সেই কর্মীদেরও দ্বিতীয় পর্যায়ের রেল ছাঁটাই করে দেবে। জানা গিয়েছে পূর্ব রেলেও এভাবে বাছাইপর্বের নামের তালিকা তৈরি হয়ে গিয়েছে কিন্তু বর্তমানে রেলের শ্রমিক সংগঠনগুলির চাপের মুখে এই প্রক্রিয়া বন্ধ থাকলেও তা যেকোনো মুহূর্তে কার্যকর হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button