বড় ঘোষণা- এবার বাসে চেপেই যাওয়া যাবে লন্ডন, কত পড়বে খরচ? কোথা থেকে ছাড়বে এই বাস?

বর্তমানে বেড়াতে ভালোবাসেন না এমন মানুষের দেখা পাওয়া দু-ষ্ক-র। অবসর পেলেই মানুষ বেরিয়ে পড়ে দূর-দূরান্তের উদ্দেশ্যে। বিশ্বের বিভিন্ন জায়গা ঘুরে দেখার বাসনা পোষণ করেন প্রায় প্রতিটি মানুষই। কিন্তু অনেক সময় অর্থের কারনে অনেক মানুষকেই ভ্রমণের পরিকল্পনা স্থগিত রাখতে হয়।দিল্লি থেকে লন্ডন যাওয়া যাবে বাসে। শুনতে আশ্চর্য লাগলেও এটা সম্ভব হচ্ছে। জানা গিয়েছে গুরগাঁওয়ের ‘অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড’ নামক এক ট্যুরিজম এন্ড ট্রাভেল কম্পানি দিল্লি থেকে লন্ডন পর্যন্ত বাস সার্ভিস চালু করেছে।

পকেটের টাকা এবং মনের ইচ্ছা থাকলে এই রোমাঞ্চে ভরপুর বাসে যাত্রা করতে পারবেন যে কেউ। গত 15 ই আগস্ট এই বাস সার্ভিসের ঘোষণা করেছে কোম্পানি।জানা গিয়েছে দিল্লি থেকে লন্ডনের অভিমুখে যাত্রা করা এই বাস মোট 18 টি দেশের উপর দিয়ে যাবে। যাত্রার পথে এইবার হবে মায়ানমার , থাইল্যান্ড, লাওস, চিন, কিজিঘিস্তান, উজবেকিস্থান, কাজাকিস্তান, রাশিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, পোল্যান্ড, চেকপ্রজাতন্ত্র, জার্মানি ,নেদারল্যান্ড, বেলজিয়াম, ফ্রান্স এবং তারপরে ইউনাইটেড কিংডম।

70 দিনের এই সফরের মধ্যেই যাত্রীদের বিনোদনের সমস্ত রকম ব্যবস্থা রাখা হবে। একেকটি দেশে একেক জন গাইড থাকবেন। এই সংস্থাটি যাত্রীদের বিভিন্ন দেশে ফোর স্টার অথবা ফাইভ স্টার হোটেলে থাকার ব-ন্দো-ব-স্ত করে দেবে। এই বাসে থাকবে কুড়িটি সিট। কুড়ি জন যাত্রী ছাড়াও বাসে থাকবেন, ড্রাইভার, অ্যাসিস্ট্যান্ট ড্রাইভার, গাইড এবং এটেনডেন্ট। প্রতিটি সিট হবে বাসে বিজনেস ক্লাসের। এই পরিষেবায় চারটি ক্যাটাগরি থাকবে বলে জানা গিয়েছে।

তবে কেউ যদি লন্ডন পর্যন্ত যেতে রাজি না হন তাহলে কোনো সমস্যা হবে না তিনি কয়েকটি দেশ ঘুরে আবার নিজের উদ্যোগে দেশে ফিরে আসতে পারেন কিন্তু তার জন্য আলাদা প্যাকেজ ধার্য করা হবে। এই সংস্থা মোট দশটি দেশের ভিসার ব্যবস্থা করে দেবে। কারণ এই ভ্রমণে যাত্রীদের মোট দশটি দেশের ভিসা প্রয়োজন পড়বে। এই বাস পরিষেবার নাম রাখা হয়েছে ‘বাস টু লন্ডন’। লন্ডন পর্যন্ত ভ্রমণ সম্পূর্ণ করতে হলে এক একজন যাত্রীর 15 লাখ টাকা খরচ হবে। তবে যাত্রীরা ই-এম-আই অপশন বেছে নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button