করোনা ভ্যাকসিন নিয়ে চিনকে দূরে সরিয়ে ভারতের সঙ্গে বন্ধুত্ব করতে চাইছে বাংলাদেশ!

বর্তমানে সারা পৃথিবীজুড়ে আ’ত’ঙ্কের ভ’য়া’বহ জাল বিস্তার করেছে ক’রো’না সং’ক্র’মণ। এখনো পর্যন্ত সারা বিশ্বজুড়ে প্রায় 2 কোটিরও বেশী মানুষ ক’রো’না আ’ক্রা’ন্ত হয়েছেন। মৃ’ত্যু হয়েছে অগুনতি মানুষের। তবে রাশিয়া ক’রোনার প্রতি-ষেধক আবিষ্কার করায়, কিছুটা হলেও আশার সঞ্চার ঘটেছে বিশ্ববাসীর মনে। ভারত এবং তার প্রতিবেশী দেশগুলির করো’নার বিরু’দ্ধে নি’রন্তর ল’ড়াই চালিয়ে যাচ্ছে।

এই আবহের মধ্যেই এবার ক’রোনার ভ্যাকসিন পাওয়ার জন্য ভারতের দিকে বন্ধুত্বের হাত বাড়িয়েছে বাংলাদেশ। ভারতে এই মুহূর্তে অক্সফোর্ড ইউনিভার্সিটির আবিষ্কৃত ক’রোনার ভ্যাকসিনের ট্রায়াল’ জারি রয়েছে। এই ভ্যাকসিনের বিষয়ে আলোচনা করতেই বাংলাদেশ উড়ে গেলেন ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। ক’রোনার ভ্যাকসিন পেতে চীনের সঙ্গে চুক্তি সম্পন্ন করেছে বাংলাদেশ আগেই। তবে চীনের আবিষ্কৃত ভ্যাকসিনটি ব্যবহারের ছাড়পত্র পাওয়া যায়নি।

তাই এই বিষয়ে ভারতের সঙ্গে চুক্তি সম্পন্ন করতে চাইছে বাংলাদেশ। কিন্তু বাংলাদেশের সাথে চিনের ঘ-নি-ষ্ঠ-তা রাজনৈতিক দিক দিয়ে যথার্থভাবে মেনে নিচ্ছে না ভারত। তাই ভ্যাকসিন সং-ক্রান্ত আলোচনার বিষয়টি দেখিয়ে শীঘ্রই বাংলাদেশ সফরে গিয়েছেন ভারতের বিদেশ সচিব। বাংলাদেশে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে তিনি বাংলাদেশ সরকারের প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শুভেচ্ছা বার্তা পৌঁছে দিয়েছেন।

এছাড়াও জানা গিয়েছে তাদের মধ্যে একাধিক বিষয়ে সম্বন্ধে আলোচনা এবং বৈঠক সম্পন্ন হয়েছে। বৈঠকে ক’রোনার ভ্যাকসিন নিয়ে যথেষ্ট আলোচনা হয়েছে। বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানিয়েছেন, “বুধবার ভারতের সাথে বাংলাদেশের ক’রোনা ভ্যাকসিন সং-ক্রান্ত আলোচনার উদ্দেশ্যে এক বৈঠকের সূচনা করা হয়েছে।

ক’রোনার ভ্যাকসিন বিষয়ে বাংলাদেশের দিকে সহযোগিতার হাত বাড়াতে ভারতীয় বিদেশ সচিব উপস্থিত হয়েছেন বাংলাদেশে।”তবে রাজনৈতিক বিশেষজ্ঞরা অনুমান করছেন যে বর্তমানে চীনের সাথে সং’ঘ’র্ষের আবহে বাংলাদেশকে আরো কাছে টানতে চাইছে ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button