ফের জোড়া নিন্মচাপ রাজ্যে! কলকাতা সহ পাঁচ জেলার আবহাওয়ার বিশেষ আপডেট দিলো আবহাওয়া দপ্তর!

প্রণয়া পাঠক-প্রচন্ড গরমে হাঁসফাঁস করছে কলকাতা সহ পুরো রাজ্যবাসী।এর মধ্যেই সুখবর দিল হাওয়া অফিস।এখন দক্ষিণবঙ্গ জুড়ে রয়েছে মৌসুমী বায়ুর অবস্থান।যে কারনে পশ্চিমবঙ্গ ঢুকছে প্রচুর জলীয় বাষ্পে।সেই জলীয় বাষ্পের কারনেই উত্তরবঙ্গের মোট পাঁচটি জেলায় বৃষ্টিপাত শুরু হতে চলেছে,যা রোববার অব্দি চলতে পারে জানিয়েছে হাওয়া অফিস।

উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় বিক্ষিপ্তভাবে হবে ভারী বৃষ্টিপাত।তবে বাতাসে জলীয় বাষ্পের অবস্থান বৃদ্ধি পাওয়ায়,অস্বস্তি বৃদ্ধি পাবে।মৌসুমী অক্ষরেখা অমৃতসর,আম্বালা,বারোলি,বারানসী ও ডলটনগঞ্জ হয়ে দীঘা এবং দীঘা হয়ে একেবারে উত্তর পূর্ব বঙ্গোপসাগরে পর্যন্ত বিস্তৃত।শুধু তাই নয়,গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর রয়েছে একটি ঘূর্ণবাত।তাই বজ্রপাতের সম্ভবনা রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে।

কলকাতায় আজ দুপুরের দিকে আংশিক মেঘলা আকাশ।বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের জন্য আদ্রতা জনিত অস্বত্বির সাথে সাথে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের‌ও সম্ভবনা রয়েছে।অন্ধ উপকূলের কাছাকাছিতে নিম্নচাপ তৈরী হতে পারে।এছাড়াও অপসূর রেখা দক্ষিণ মহারাষ্ট্র থেকে কেরল পর্যন্ত অবস্থান করতে পারে।

আসাম,মেঘালয়,কেরলে অতিবৃষ্টির সম্ভবনা রয়েছে।কর্ণাটকে শুক্রবার ভারী ‌ও শনিবার অতি ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে।মধ্যপ্রদেশ,ছত্রিশগড়,সিকিমেও প্রবল বৃষ্টির সম্ভবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া দপ্তর।
কলকাতায় আজ সকালে স্বাভাবিকের চেয়ে দুই কম অর্থাৎ ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৬৯ থেকে ৯৫।গত ২৪ ঘন্টায় বৃষ্টির সম্ভবনা না থাকলেও রবিবার অব্দি বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে দিল হাওয়া অফিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button