একবারের ব্যাবহারে বাথরুমের টাইলস একদম দুর্দান্ত পরিষ্কার করার সহজ ও কার্যকরী ৬টি কৌশল

বর্তমানে মানুষের জীবনে এসেছে আধুনিকতার ছোঁয়া। সকলেই একটা ঝাঁ চকচকে বাড়িতে থাকার স্বপ্ন দেখেন। মার্বেল, মোজাইক, টাইলস বসানো বাড়ির স্বপ্ন দেখেন সবাই। প্রত্যেকটি ঘর সহ বাথরুম কেউ মার্বেল, টাইলস দিয়ে মু-ড়ে দেন অনেকেই। অনেক সময় বাথরুমের টাইলসে ক্রমাগত জল পড়ে পড়ে নোংরা জমে যায়। কিন্তু জানেন কি কিভাবে টাইলস পরিষ্কার রাখবেন? আসুন তাহলে জেনে নিন বাথরুমের টাইলস পরিষ্কার রাখার কয়েকটি উপায়-

১) বাথরুম পরিষ্কার করার পূর্বে মেঝে এবং দেওয়াল একটি শুকনো কাপড় দিয়ে মুছে নিন যাতে বাথরুম একদম শুকিয়ে যায়, এর ফলে বাথরুমের বাড়তি ময়লা আবর্জনা পরিষ্কার করা সহজ হবে।

২) বাথরুমে টাইলসে টাইলস ক্লিনার ছড়িয়ে দিন তারপর 30 মিনিট অপেক্ষা করুন। তারপর ভালোভাবে সেটাকে ধুয়ে নিন। তবে বেশিক্ষণ টাইলস ক্লিনার দিয়ে রাখা যাবে না।

৩) টাইলস পরিষ্কার করার জন্য শক্ত ব্রাশ দিয়ে টাইলসের মেঝে ভালোভাবে ঘ-ষে নিন। বাথরুমের কোনগুলোতে মহিলা পড়ে কঠিন দাগ জমে যায় সেগুলা পুরানো টুথব্রাশ দিয়ে ভালোভাবে ঘষতে পারেন।

৪) ব্রাশ দিয়ে ঘষার পর বাথরুমের মেঝে বেশি করে জল দিয়ে ধুয়ে নিন এর ফলে টাইলসে আটকে থাকা ময়লা গু-লি এবং কোন আটকে থাকা ময়লা গু-লি দূর হয়ে যাবে।

৫) সমপরিমাণ জল এবং ভিনিগার মিশিয়ে মিশ্রণ করে একটি স্প্রে বোতলে ভরে টাইলসের কঠিন দাগ গুলির উপর স্প্রে করুন। 10 থেকে 15 মিনিট রেখে দেওয়ার পর, ঘষে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৬) একটি কাপড়ে অথবা স্পঞ্জে বেকিং সোডা নিয়ে বাথরুমের টাইলস এর কঠিন দাগ গুলির উপর লাগিয়ে কিছুক্ষণ ঘ-ষ-তে থাকুন তারপর জল দিয়ে ধুয়ে নিন এটি ভিনিগার এর পরিবর্তে আপনারা ব্যবহার করে দেখতে পারেন।

৭) বাথরুমের মেঝেতে দাগ পড়লেই তা সঙ্গে সঙ্গে জল দিয়ে ধুয়ে ফেলুন। সেই সাথে বেকিং পাউডার অথবা ব্লিচিং পাউডার ব্যবহার করলে বাথরুম পরিষ্কার এবং জী-বা-ণুমু-ক্ত রাখতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button